করোনা টিকা নেয়া বাধ্যতামূলক হবে না: বাইডেন
প্রকাশ : ০৫ ডিসেম্বর ২০২০, ০৯:৫০
করোনা টিকা নেয়া বাধ্যতামূলক হবে না: বাইডেন
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসের টিকা ব্যবহারের অনুমোদন পাওয়ার পর সবার জন্য তা বাধ্যতামূলক করা হবে না।


শুক্রবার (৪ ডিসেম্বর) ডেলাওয়ারের উইলমিংটনে তিনি একথা বলেন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এখবর জানিয়েছে।


করোনাভাইরাসে আক্রান্ত হয়ে শুক্রবার যুক্তরাষ্ট্রে আড়াই হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে এবং নতুন শনাক্ত হয়েছেন ২ লাখ ২৫ হাজার। এখন পর্যন্ত দেশটিতে ১ কোটি ৪৩ লাখ মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন এবং মৃত্যু হয়েছে ২ লাখ ৭৮ হাজারের বেশি মানুষের।


জো বাইডেন এমন সময় এই কথা জানালেন যখন দেশটির সেন্টার্স ফর ডিজিজ কন্ট্রোল (সিডিসি) আমেরিকার জনগণকে প্রথমবারের মতো নিজেদের বাড়ি ছাড়া যে কোনো অভ্যন্তরীণ স্থানেও মাস্ক পরার আহবান জানিয়েছে। সিডিসি জানায়, যুক্তরাষ্ট্র উচ্চমাত্রার সংক্রমণ পর্যায়ে পৌছেঁছে।


২০ জানুয়ারি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে শপথ নেবেন জো বাইডেন। ধারণা করা হচ্ছে, করোনাভাইরাসের উদ্বেগের কারণে তার শপথগ্রহণ অনুষ্ঠান খুব বড় আকারের হবে না।


মার্কিন কোম্পানি ফাইজার ও মডার্না জানিয়েছে, তাদের উদ্ভাবিত করোনা টিকা ক্লিনিক্যাল ট্রায়ালে প্রায় ৯৫ শতাংশ কার্যকর। উভয় কোম্পানিই যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের (এফডিএ) কাছে টিকা ব্যবহারের অনুমতি চেয়েছে। যুক্তরাজ্য প্রথম দেশ হিসেবে ফাইজারের টিকা ব্যবহারের অনুমতি দিয়েছে।


উইলমিংটনে বাইডেন বলেছেন, সবার জন্য করোনা টিকা বাধ্যতামূলক করার প্রয়োজন নেই। তিনি বলেন, সঠিক কাজ করতে মানুষকে উৎসাহিত করতে প্রেসিডেন্ট হিসেবে আমার ক্ষমতার মধ্যে সবকিছু করব।


এর আগে সিএনএনকে দেওয়া সাক্ষাৎকারে বাইডেন জানিয়েছেন, করোনাভাইরাসের সংক্রমণ কমিয়ে আনতে আমেরিকার জনগণকে তার দায়িত্ব গ্রহণের ১০০ দিন মাস্ক পরার জন্য বলবেন। তিনি বলেন, বলেন, দায়িত্ব গ্রহণের প্রথম দিনে আমি সবাইকে বলবো- আপনার সবাই ১০০ দিনের জন্য মাস্ক পরে থাকুন, সারা জীবনের জন্য নয়, মাত্র ১০০ দিনের জন্য।


এছাড়া শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ ডা. অ্যান্থনি ফাউচি নিরাপদ বললে তিনি নিজে জনসম্মুখে খুশি মনে কোভিড-১৯ এর টিকা নিতে প্রস্তুত আছেন বলেও জানিয়েছেন বাইডেন। তিনি বলেন, আমেরিকার জনগণকে এটা জানানো প্রয়োজন যে, টিকা গ্রহণ নিরাপদ।


বিবার্তা/এসএ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com