শিরোনাম
১৯ বছর পর আফগান-তালেবান লিখিত চুক্তি
প্রকাশ : ০৩ ডিসেম্বর ২০২০, ১০:৪৭
১৯ বছর পর আফগান-তালেবান লিখিত চুক্তি
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

শান্তি আলোচনা অব্যাহত রাখার ওপর জোর দিয়ে প্রাথমিক একটি চুক্তিতে পৌঁছানোর ঘোষণা দিয়েছে তালেবান বিদ্রোহী এবং আফগানিস্তানের সরকারের প্রতিনিধিরা। গত ১৯ বছরের যুদ্ধের মধ্যে এটাই দুই পক্ষের মধ্যে প্রথম কোন লিখিত চুক্তি। খবর আলজাজিরার।


বুধবার (২ ডিসেম্বর) ঘোষণা দেয়া এই চুক্তিতে মূলত শান্তি আলোচনা কিভাবে এগিয়ে নেয়া হবে তা বলা হয়েছে। নানা টানাপোড়েন আর অনিশ্চয়তার পর গত ১২ সেপ্টেম্বর থেকে দোহায় শুরু হয় আফগান সরকার ও তালেবান প্রতিনিধিদের মধ্যকার শান্তি আলোচনা। যুক্তরাষ্ট্রের সঙ্গে তালেবানদের স্বাক্ষরিত চুক্তি অনুযায়ী এই আলোচনা শুরু হলেও বেশ কিছুদিন ধরে তা স্থবির হয়ে পড়ে।


প্রায় প্রতিদিনই আলোচনা চললেও বেশিরভাগ বিষয়েই ঐক্যমত প্রতিষ্ঠা থেকে বহু দূরে অবস্থান করে উভয় পক্ষ। এই পরিস্থিতিতে আফগানিস্তানে বাড়তে থাকে সহিংসতার পরিমাণ। শান্তি আলোচনায় অংশ নেওয়া আফগান সরকারের প্রতিনিধি নাদের নাদেরি বুধবার জানান আলোচনা কিভাবে এগিয়ে নেওয়া হবে সেই বিষয়ে একমত হয়েছে উভয় পক্ষ। আর এখন থেকে ইস্যুভিত্তিক আলোচনা এগিয়ে নেয়া হবে বলেও জানান তিনি। পরে একই কথা টুইটার পোস্টে নিশ্চিত করেন তালেবান মুখপাত্র।


আফগানিস্তান পুনর্গঠন বিষয়ক যুক্তরাষ্ট্রের বিশেষ দূত জালমাই খলিলজাদ বলেছেন উভয় পক্ষ তিন পৃষ্ঠার একটি চুক্তিতে সম্মত হয়েছে। ওই চুক্তিতে রাজনৈতিক রোড ম্যাপ এবং বিস্তারিত যুদ্ধবিরতি নিয়ে দরকষাকষির নিয়ম উল্লেখ রয়েছে বলে জানান তিনি।


বিবার্তা/এনকে

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com