জার্মানিকে জবাব দেয়ার হুঁশিয়ারি তুরস্কের
প্রকাশ : ২৫ নভেম্বর ২০২০, ১৭:০৮
জার্মানিকে জবাব দেয়ার হুঁশিয়ারি তুরস্কের
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

তুরস্কের পণ্যবাহী জাহাজে জার্মান ফ্রিগেটের অনুসন্ধানের ঘটনায় জবাব দেয়ার হুঁশিয়ারি দিয়েছেন তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভাসগ্লু।


মঙ্গলবার (২৪ নভেম্বর) তিনি বলেন, পতাকাবাহী রাষ্ট্র বা ক্যাপ্টেনের সম্মতি ছাড়া কোনো বাণিজ্যিক জাহাজ তল্লাশি ও থামানো আন্তর্জাতিক আইনের লঙ্ঘন। জলদস্যুদের মতো জাহাজে ওঠা আন্তর্জাতিক আইনের লঙ্ঘন। এ ঘটনায় জার্মানকে অবশ্যই জবাব দেয়া হবে।


তিনি বলেন, এই ইস্যুতে আমারা রাজনৈতিক ও বিচারিক প্রক্রিয়ায় যাব।এই ঘটনাটি আমরা ছাড়ব না। আঙ্কারা যে কোনো প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে।আমাদের প্রেসিডেন্টের নির্দেশনা এই দিকে রয়েছে।আমরা আমাদের কাছে উত্তরহীন কিছু করতে পারি না।


তুর্কি পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, রোববার গ্রিসের পেলোপোনিস উপত্যকার কাছে দেশটির জাহাজে যে তল্লাশি চালানো হয়েছে তা আন্তর্জাতিক আইনের সম্পূর্ণ লঙ্ঘন। কারণ আন্তর্জাতিক পানিসীমায় এ ধরনের তল্লাশি চালানোর কোনো অধিকার কারো নেই।


মন্ত্রণালয়ের মুখপাত্র হামিদ আকসাভি অভিযোগ করেছেন, জার্মান নৌবাহিনীর যুদ্ধজাহাজ ‘হামবুর্গ’ থেকে দেশটির নৌসেনারা রোজেলিনে অনুপ্রবেশ করে এবং এটির ক্যাপ্টেনসহ সব নাবিককে অস্ত্রের মুখে বন্দি করে রাখে।


তাৎক্ষণিকভাবে তুরস্ক সরকারের পক্ষ থেকে এ বিষয়ে ইউরোপিয়ান ইউনিয়নের কাছে অভিযোগ জানানো হলে তল্লাশি অভিযান অসমাপ্ত রেখেই জার্মান নৌসেনারা তুর্কি বাণিজ্যিক জাহাজ ত্যাগ করে চলে যায়।


জার্মানির প্রতিরক্ষা মন্ত্রণালয় দাবি করেছে, দেশটির নৌবাহিনী ইইউর পক্ষ থেকে নিযুক্ত ‘আইরিনি’ বাহিনীর হয়ে ভূমধ্যসাগরে টহল দিচ্ছিল। যুদ্ধকবলিত লিবিয়ায় অবৈধ অস্ত্রের চালান প্রতিহত করার জন্য ‘আইরিনি’ বাহিনী গঠিত হয়েছে।


জার্মান প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, তারা তুর্কি জাহাজে অস্ত্র আছে বলে সন্দেহ করে এটিতে তল্লাশি চালাতে যায়। কিন্তু জাহাজের নাবিকদের বাধার মুখে তাদের দায়িত্ব অসমাপ্ত রেখেই সেটি থেকে নেমে যায়।


বিবার্তা/আবদাল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com