যুক্তরাষ্ট্রের নির্বাচনী ব্যবস্থায় ত্রুটি রয়েছে: পুতিন
প্রকাশ : ২৩ নভেম্বর ২০২০, ২১:০৯
যুক্তরাষ্ট্রের নির্বাচনী ব্যবস্থায় ত্রুটি রয়েছে: পুতিন
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

যুক্তরাষ্ট্রের নির্বাচনী ব্যবস্থায় ত্রুটি থাকার কারণে দেশটিতে চলমান সংকট তৈরি হয়েছে বলে মন্তব্য করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।


রবিবার (২২ নভেম্বর) রাশিয়া-১ টেলিভিশনকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি এমন মন্তব্য করেন। রুশ প্রেসিডেন্ট বলেন, যুক্তরাষ্ট্রের নির্বাচনি ব্যবস্থায় যে সমস্যা রয়েছে তা এখন মার্কিন কর্মকর্তাদের কাছেও স্পষ্ট।


এই ত্রুটি সংশোধন করার জন্য মার্কিন সরকার ও জনগণের প্রতি আহবান জানান পুতিন। তিনি বলেন, এবারের নির্বাচনের বৈধতা নিয়ে যে প্রশ্ন উত্থাপিত হয়েছে তার সমাধান করার দায়িত্ব মার্কিন জনগণের।


রবিবার পুতিন জানিয়েছেন, বৈধ ও আইনসম্মতভাবে বিজয় নিশ্চিত হওয়ার পরই কেবল তিনি বাইডেনকে অভিনন্দন জানাতে পারেন। কিংবা প্রতিপক্ষ বাইডেনের জয় মেনে নেয়া পর্যন্ত তিনি অপেক্ষা করবেন।


এদিকে নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে এখনও অভিনন্দন জানায়নি রাশিয়া। পুতিন বলেছেন, যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট হিসেবে বাইডেনকে স্বীকৃতি দিতে তিনি এখনও প্রস্তুত নন।


বিবিসি-র যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতর বিষয়ক সংবাদদাতা বারবারা প্লেট উশের মনে করেন, বাইডেনের বিজয়ের ফলে শীর্ষ নেতৃত্ব স্তরে রুশ-মার্কিন সম্পর্ক বদলে যাবে। ডোনাল্ড ট্রাম্প রাশিয়ার ওপর অনেক নিষেধাজ্ঞা চাপালেও ভ্লাদিমির পুতিনের ব্যাপারে চুপচাপ থাকতেন। একাধিকবার খোলাখুলি বলেছেন, তিনি পুতিনকে পছন্দ করেন। কিন্তু পুতিন সম্পর্কে বাইডেনের দৃষ্টিভঙ্গি অনেকটাই অন্যরকম হবে।


অনেক রুশ বিশ্লেষক বলছেন একটি ইতিবাচক দিক হলো, বাইডেনকে বোঝা সহজতর হবে। সে কারণে নিরস্ত্রীকরণ চুক্তির মতো ইস্যুতে আপস-মীমাংসা করাটা সহজ হবে। মস্কো হয়তো চেষ্টা করবে ট্রাম্প জামানা পেছনে রেখে হোয়াইট হাউজের সাথে একটি কাজের সম্পর্ক তৈরি করতে। তবে তাতে সাফল্যের কোনো নিশ্চয়তা নেই।


স্বভাবতই বাইডেনের বিজয়ে মস্কো একবারেই খুশি নয়। বরং বাইডেনকে একজন বার্ধক্যগ্রস্ত ব্যক্তি হিসেবে আখ্যায়িত করেছে রুশ মিডিয়া। আর নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্টকে পুতিনের এখনও অভিনন্দন না জানানোর কারণ হিসেবে রুশ সংবাদমাধ্যমগুলো বলছে, যুক্তরাষ্ট্রে আনুষ্ঠানিকভাবে ভোট গণনার কার্যক্রম এখনও শেষ হয়নি। ফলে বোধগম্য কারণেই এক্ষেত্রে সতর্কতা অবলম্বন করছে ক্রেমলিন।


বিবার্তা/এসএ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com