মিশিগানে জিতলেই মসনদে বাইডেন, ট্রাম্পকে বিজয়ের শুভেচ্ছা জানসাইয়ের
প্রকাশ : ০৪ নভেম্বর ২০২০, ২০:২২
মিশিগানে জিতলেই মসনদে বাইডেন, ট্রাম্পকে বিজয়ের শুভেচ্ছা জানসাইয়ের
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে শেষ হাসি কে হাসবেন তা নিয়ে চলছে নানা হিসাব-নিকাশ। ভোট গণনার শেষ পর্যায়ে চলছে টান টান উত্তেজনা। কে প্রেসিডেন্ট হচ্ছেন তা এখনো বলা যাচ্ছে না। কারণ লড়াই চলছে হাড্ডাহাড্ডি।


ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন এ পর্যন্ত ২৩৮টি ইলেকটোরাল কলেজ ভোট জিতে এগিয়ে রয়েছেন। শুরুর দিকে ডোনাল্ড ট্রাম্পের চেয়ে বেশ বড় ব্যবধানেই এগিয়ে ছিলেন বাইডেন। তবে সময়ের সঙ্গে সেই দূরত্ব কমিয়ে এনেছেন রিপাবলিকান প্রার্থী। বর্তমানে তার ঝুড়িতে রয়েছে ২১৩টি ইলেকটোরাল ভোট।


প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার জন্য বাইডেনের আর দরকার মাত্র ৩২ ইলেকটোরাল ভোট। অন্যদিকে ট্রাম্পের দরকার ৫৭। এদিকে, নেভাডা অঙ্গরাজ্যে ইলেকটোরাল ভোট রয়েছে ছয়টি। অঙ্গরাজ্যটিতে ৮৬ শতাংশ ভোট পড়েছে। এর মধ্যে ট্রাম্প পেয়েছেন ৪৮ দশমিক সাত শতাংশ। আর জো বাইডেন পেয়েছেন ৪৯ দশমিক তিন শতাংশ। এই অঙ্গরাজ্যটিতে এগিয়ে রয়েছেন বাইডেন। ১০ ইলেকটোরাল ভোটের অঙ্গরাজ্যে উইসকনসিনে এগিয়ে রয়েছে বাইডেন। সেখানে মোট ভোটের ৮৯ শতাংশ ভোট পড়েছে। এর মধ্যে বাইডেন পেয়েছেন ৪৯ দশমিক ২ শতাংশ। আর ট্রাম্প পেয়েছেন ৪৯ শতাংশ।


১৬ ইলেকটোরালের ভোটের অঙ্গরাজ্য মিশিগানে অল্প কিছু সংখ্যক ভোটের ব্যবধানে এগিয়ে রয়েছেন ট্রাম্প। অঙ্গরাজ্যটিতে মোট ভোটের ৯০ শতাংশ গণনা করা হয়েছে। এর মধ্যে এখন পর্যন্ত ৪৯ দশমিক ৪ শতাংশ ভোট পেয়েছেন ট্রাম্প। আর ৪৯ দশমিক ১ শতাংশ পেয়েছেন জো বাইডেন। সেখানে ট্রাম্প পেয়েছেন ২৩ লাখ ৯৭ হাজার নয়শ ৪২টি ভোট। বাইডেন পেয়েছেন ২৩ লাখ ৮৪ হাজার আটশ ৮৫টি ভোট। এই দুই প্রতিদ্বন্দ্বীর মধ্যে ভোটের ব্যবধান ১৩ হাজার ৫৬টি। ধারণা করা হচ্ছে যেকোনো সময় বদলে যেতে পারে এই চিত্র। সূত্র:নিউইয়র্ক টাইমস।


এদিকে মার্কিন ফার্স্টলেডি মেলানিয়ার বাবার দেশ স্লোভানিয়ার প্রধানমন্ত্রী এক বার্তায় ট্রাম্পকে বিজয়ের শুভেচ্ছা জানিয়েছেন।প্রধানমন্ত্রী জানেজ জানসাই প্রথম ইউরোপীয় ইউনিয়নের নেতা যিনি ট্রাম্পকে শুভেচ্ছা বার্তা পাঠালোন।


বুধবার (৪ নভেম্বর) টুইটারে তিনি লিখেছেন, এটা বেশ স্পষ্ট যে, আমেরিকার জনগণ ডোনাল্ড ট্রাম্প ও মাইক পেন্সকে আরও চার বছরের জন্য নির্বাচিত করেছে। যুক্তরাষ্ট্রজুড়ে শক্তিশালী ফলাফলের জন্য অভিনন্দন গ্র্যান্ড ওল্ড পার্টি (রিপাবলিকান পার্টি)।


বিবার্তা/আবদাল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com