সামরিক মহড়া স্থগিত করলো তুরস্ক ও গ্রিস
প্রকাশ : ২৪ অক্টোবর ২০২০, ১০:৫৫
সামরিক মহড়া স্থগিত করলো তুরস্ক ও গ্রিস
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

তুরস্ক ও গ্রিস পূর্ব ঘোষিত সামরিক মহড়া স্থগিত করছে। আগামী সপ্তাহে ভূমধ্যসাগরে পৃথক এ মহড়া হওয়ার কথা ছিলো। তবে ন্যাটোর সঙ্গে আলোচনার পর উত্তেজনা প্রশমনে দুই দেশই এটি স্থগিতে সম্মত হয়েছে।


শুক্রবার (২৪ অক্টোবর) ন্যাটো প্রতিরক্ষামন্ত্রীদের সম্মেলনের পর সাংবাদিকদের সঙ্গে আলাপকালে সংস্থাটির মহাসচিব জেন্স স্টোলটেনবার্গ এ তথ্য জানিয়েছেন।


জেন্স স্টোলটেনবার্গ বলেন, আমি নিশ্চিত করতে পারি যে গ্রিস ও তুরস্ক উভয়েই আগামী সপ্তাহে অনুষ্ঠিতব্য তাদের সামরিক মহড়া বাতিলের সিদ্ধান্ত নিয়েছে।


ন্যাটো মহাসচিব বলেন, আমি সংঘাতপূর্ণ অবস্থা থেকে বেরিয়ে আসাকে স্বাগত জানাই। মহড়া স্থগিত করায় গ্রিস ও তুরস্ককে স্বাগত জানিয়েছি। কেননা, এটি ঝুঁকি কমিয়েছে। শুধু তাই নয়; বরং এটি অন্তর্নিহিত সমস্যা নিয়ে আলোচনার পথ প্রশস্ত করতে সহায়তা করেছে।


পূর্ব ভূমধ্যসাগরে তুরস্কের জ্বালানি সম্পদ অনুসন্ধান নিয়ে গ্রিস ও সাইপ্রাসের সঙ্গে আঙ্কারার সাম্প্রতিক বিরোধের সূত্রপাত। গত ১০ আগস্ট পূর্ব ভূমধ্যসাগরে তেল ও গ্যাস সমৃদ্ধ এলাকায় একটি অনুসন্ধানকারী জাহাজ পাঠায় তুরস্ক। আঙ্কারার ওই কার্যক্রমকে অবৈধ কর্মকাণ্ড হিসেবে আখ্যায়িত করে ইউরোপীয় ইউনিয়নের সদস্য গ্রিস ও সাইপ্রাস। এ নিয়ে এক পর্যায়ে তুরস্কের ওপর নিষেধাজ্ঞা আরোপের হুঁশিয়ারি দেয় ইউরোপীয় ইউনিয়ন।


গত ১৩ সেপ্টেম্বর তুরস্ক রক্ষণাবেক্ষণের জন্য অনুসন্ধানকারী জাহাজ অরুচ রেইচ-কে উপকূলে ফিরিয়ে আনলে উত্তেজনা কিছুটা প্রশমিত হয়। এর মধ্যেই উত্তেজনা প্রশমনে উদ্যোগী হয় ন্যাটো।


বিবার্তা/এসএ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com