পর্তুগালে করোনা সংক্রমণ রোধে নতুন স্বাস্থ্যবিধি
প্রকাশ : ১৫ অক্টোবর ২০২০, ০৮:০১
পর্তুগালে করোনা সংক্রমণ রোধে নতুন স্বাস্থ্যবিধি
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

করোনা সংক্রমণ আবারো বেড়ে যাওয়ায় নতুন স্বাস্থ্যবিধি ও বিধিনিষেধ ঘোষণা করেছেন পর্তুগালের প্রধানমন্ত্রী অ্যান্তনিও কস্তা।


বুধবার (১৪ অক্টোবর) মন্ত্রিপরিষদ বৈঠকের পর সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন তিনি।


অ্যান্তনিও কস্তা বলেন, বর্তমানে আমরা আগের চেয়ে আরো বেশি কঠিন সময় পার করছি। গত দিনগুলোতে যে সংক্রমণ ছিল তার চেয়ে দ্বিগুণ হারে সংক্রমণ হচ্ছে এবং পরিস্থিতি প্রতিদিনই খারাপের দিকে যাচ্ছে। তাই সরকার নিরুপায় হয়ে নতুন কিছু বিধিনিষেধ আরোপ করতে যাচ্ছে।


নতুন বিধিনিষেধ ও প্রস্তাবনাগুলো হলো


১. সমগ্র পর্তুগালকে বিপর্যয় অঞ্চল হিসেবে সতর্কতা জারি করা হয়েছে। বিপর্যয়জনিত পরিস্থিতি সম্পর্কে সতর্কতার মাত্রা বাড়াতে সরকার যেকোনো প্রকার ন্যায়সঙ্গত পদক্ষেপ গ্রহণ করতে পারবে এবং সকলকে এটি গ্রহণ করে নিতে হবে।


২. হোটেল-রেস্তোরাঁ, বাণিজ্যিক প্রতিষ্ঠান ও জনবহুল এলাকায় আজ মধ্যরাত থেকে পাঁচজনের বেশি লোক একত্র হতে পারবে না।


৩. পারিবারিক আচার-অনুষ্ঠানে সর্বোচ্চ ৫০ জন অংশগ্রহণ করতে পারবে এবং তাদের অবশ্যই শারীরিক দূরত্ব ও ব্যক্তিগত সুরক্ষাবিধি মেনে চলতে হবে।


৪. শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে যেকোনো প্রকার উদযাপন বা যৌথ কার্যকলাপ যেমন নবীনবরণ এড়িয়ে চলতে বলা হয়েছে। ইতিপূর্বে এর মাধ্যমে সংক্রমণ অনেকটাই বেড়েছে তা যেন আর পুনরাবৃত্তি না হয়।


৫. পর্তুগালের নিরাপত্তা বাহিনী এবং খাদ্য ও অর্থনৈতিক সুরক্ষা কর্তৃপক্ষকে রাস্তায়, বাণিজ্যিক প্রতিষ্ঠান, রেস্তোরাঁ ও ক্যাটারিং প্রতিষ্ঠানে নতুন স্বাস্থ্যবিধি কার্যকর করতে এবং তদারকির জন্য জোর প্রচেষ্টা চালাতে বলা হয়েছে।


৬. বাণিজ্যিক প্রতিষ্ঠান, রেস্তোরাঁ বা খাবার পরিবেশন জাতীয় প্রতিষ্ঠান নতুন বিধিবিধান না মানলে ১০ হাজার ইউরো পর্যন্ত জরিমানার বিধান নিশ্চিত করতে বলা হয়েছে এবং আরও কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে।


৭. যে সকল নাগরিক করোনা আক্রান্ত হয়েছেন তাদের বাধ্যতামূলকভাবে STAYAWAY COVID মোবাইল অ্যাপ্লিকেশন ব্যবহার এবং সকল নাগরিককে মাস্ক পরিধানের জন্য গুরুত্ব সহকারে পরামর্শ দেয়া হয়েছে।


৮. রাস্তায় বাধ্যতামূলক মাস্ক ব্যবহার এবং শিক্ষাপ্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারী, প্রজাতন্ত্রের সকল কর্মচারী, সামরিক বাহিনী, নিরাপত্তা বাহিনীসহ সরকারি সকল কর্মকর্তা-কর্মচারীর জন্য বাধ্যতামূলকভাবে STAYAWAY COVID মোবাইল অ্যাপ্লিকেশন ব্যবহারে আইন পাস করার জন্য পর্তুগালের জাতীয় সংসদে উপস্থাপন করা হবে।


বিবার্তা/এনকে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com