যুক্তরাষ্ট্র বিশ্বের জন্য যথেষ্ট সংকট তৈরি করেছে: চীন
প্রকাশ : ২৫ সেপ্টেম্বর ২০২০, ১৪:১১
যুক্তরাষ্ট্র বিশ্বের জন্য যথেষ্ট সংকট তৈরি করেছে: চীন
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠকে আবারও তুমুল বাকযুদ্ধে জড়িয়েছে চীন ও যুক্তরাষ্ট্র। মার্কিন প্রতিনিধি করোনা মহামারির জন্য আবারও বেইজিংকে দায়ী করে বক্তব্য দিলে প্রতিক্রিয়ায় চীনা প্রতিনিধি জানান, যুক্তরাষ্ট্র ইতোমধ্যেই বিশ্বের জন্য যথেষ্ট সংকট তৈরি করেছে।


সিএনএন জানায়, বৃহস্পতিবার নিরাপত্তা পরিষদের ভার্চুয়াল সভায় আবারও চীনের বিরুদ্ধে বিশ্বব্যাপী করোনাভাইরাস ছড়িয়ে দেয়ার অভিযোগ তুলেন মার্কিন প্রতিনিধি।জাতিসংঘের মার্কিন প্রতিনিধি কেলি ক্রাফ্ট ‘ভাইরাসের উত্স লুকিয়ে রাখা, ভাইরাসের ঝুঁকিকে ছোট করে দেখানো ও বৈজ্ঞানিক সাহায্য চাপা দেওয়া’র সিদ্ধান্তের জন্য চীনের সমালোচনা করেন।


ক্রাক্টের দাবি, বেইজিংয়ের কর্মকাণ্ড ‘স্থানীয় মহামারিকে বৈশ্বিক মহামারিতে রূপান্তরিত করেছে।’ ক্রাফ্টের এই অভিযোগকে ‘ভিত্তিহীন’ উল্লেখ করেন চীনের ঝাং জুন।


নিরাপত্তা পরিষদে তিনি বলেন, আমাকে এটা বলতে হচ্ছে যে, যথেষ্ট হয়ছে। আপনি ইতোমধ্যে বিশ্বের জন্য যথেষ্ট সংকট তৈরি করেছেন। আফসোস, আমরা আবারও যুক্তরাষ্ট্রের কাছ থেকে এমন বক্তব্য শুনছি, যা বৈঠকের পরিবেশের সঙ্গে খুবই সাংঘর্ষিক।


এর দুই দিন আগে, জাতিসংঘের সাধারণ অধিবেশনে বিশ্বে মহামারি ছড়িয়ে দেওয়ার জন্য চীনের জবাবদিহি করা উচিত বলে দাবি করেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প। গত ২২ সেপ্টেম্বর জাতিসংঘের সাধারণ অধিবেশনে তিনি বলেন, ‘প্রথম দিকে চীন স্থানীয় ভ্রমণ বন্ধ রাখলেও আন্তর্জাতিক ফ্লাইট চালু রেখে বিশ্বকে সংক্রমিত করেছে।’


প্রতিক্রিয়ায় জাতিসংঘে নিযুক্ত চীনা রাষ্ট্রদূত ঝাং জুন বলেছিলেন, হাজার বার উচ্চারণ করলেও মিথ্যা, মিথ্যাই থাকে।


জানুয়ারির পর থেকে যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত ৬৯ লাখেরও বেশি মানুষের করোনা শনাক্ত হয়েছে। দেশটিতে করোনায় মারা গেছে দুই লাখের বেশি মানুষ।বৃহস্পতিবারের অধিবেশনে রুশ প্রতিনিধিও ক্রাফ্টের বক্তব্যের সমালোচনা করেন।


রাশিয়ার রাষ্ট্রদূত ভ্যাসিলি নেবেনজিয়া বলেন, ‘আমরা আফসোস করি যে, যুক্তরাষ্ট্রের প্রতিনিধি নিরাপত্তা পরিষদের অন্যতম সদস্যের বিরুদ্ধে ভিত্তিহীন অভিযোগ করার জন্য জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্ল্যাটফর্মকেই বেছে নিয়েছেন।


নিউইয়র্কে এই বছর জাতিসংঘের সম্মেলন মূলত ভার্চুয়ালি অনুষ্ঠিত হচ্ছে, যেখানে বিশ্ব নেতারা আগে থেকে রেকর্ড করে রাখা ভাষণ পাঠাচ্ছেন।


জাতিসংঘের সেক্রেটারি জেনারেল আন্তোনিও গুতেরেস বারবার সদস্য দেশগুলোকে ঐক্যবদ্ধ হওয়ার আহবান করেন। যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যকার উত্তেজনা কারণে বিশ্ব ‘অত্যন্ত বিপজ্জনক দিকে এগিয়ে চলছে’ বলে জানান তিনি।


বিবার্তা/এসএ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com