ভারতসহ ৩ দেশের নাগরিকদের সৌদি প্রবেশে নিষেধাজ্ঞা
প্রকাশ : ২৪ সেপ্টেম্বর ২০২০, ১০:২১
ভারতসহ ৩ দেশের নাগরিকদের সৌদি প্রবেশে নিষেধাজ্ঞা
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ভারতসহ তিন দেশের নাগরিকদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরব। ফলে এসব দেশের নাগরিকরা এখন সৌদিতে প্রবেশ করতে পারবেন না। সৌদির সরকারি নথি অনুযায়ী, করোনা সংক্রমণ বাড়তে থাকায় এসব দেশের ওপর নিষেধাজ্ঞা আনা হয়েছে। খবর ইন্ডিয়ান এক্সপ্রেস।


মঙ্গলবার সৌদির বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ এই নিষেধাজ্ঞা জারি করেছে। এক বিবৃতিতে বলা হয়েছে, ভারত, ব্রাজিল এবং আর্জেন্টিনা এই তিন দেশে চলাচলে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। ফলে সৌদি থেকে কেউ এই তিন দেশে ভ্রমণ করতে পারবে না। আবার এই তিন দেশ থেকেও সৌদিতে ভ্রমণ করা যাবে না।


এছাড়া যে কোনো ব্যক্তি সৌদি আরবে যাওয়ার ১৪ দিন আগে এই তিন দেশে ভ্রমণ করে থাকলে তারাও নতুন এই নিষেধাজ্ঞার আওতায় পড়বেন বলে জানানো হয়েছে।


গত ডিসেম্বরে প্রথম চীনে করোনার উপস্থিতি ধরা পড়ে। এখন পর্যন্ত করোনা সংক্রমণ ও মৃত্যুতে শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। তবে সাম্প্রতিক সময়ে ভারত এবং ব্রাজিলেও সংক্রমণ লাফিয়ে লাফিয়ে বাড়ছে।


এদিকে, ওমরাহ পালনের জন্য কাবা ঘর খুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সৌদি। আগামী ৪ অক্টোবর থেকে মুসল্লিদের জন্য কাবা খুলে দেয়া হচ্ছে। ফলে মুসল্লিরা আবারও ওমরাহ পালন করতে পারবেন।


সৌদি আরবের স্বরাষ্ট্র মন্ত্রণালয় মঙ্গলবার এক বিবৃতিতে কাবা ঘর খুলে দেওয়ার বিষয়টি নিশ্চিত করেছে। বিশ্বজুড়ে করোনা মহামারি পরিস্থিতির কারণে গত মার্চ মাস থেকেই কাবা ঘর বন্ধ রাখা হয়েছে।


দীর্ঘ ৬ মাসের বেশি সময় পর অবশেষে ওমরাহ পালনের জন্য কাবার দরজা উন্মুক্ত করতে যাচ্ছে সৌদি প্রশাসন। দীর্ঘদিন ধরে কাবা ঘর বন্ধ করে রাখায় এ বছর ওমরাহ পালন নিয়ে অনেকটাই হতাশায় ছিলেন মুসল্লিরা। তাদের জন্য এটা আনন্দের খবর যে এ বছরই তারা ওমরাহ পালন করতে পারবেন।


বিবার্তা/এনকে

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com