বাংলাদেশসহ ৩ মুসলিম দেশকে ভারী অস্ত্র দিতে চায় তুরস্ক
প্রকাশ : ২৩ সেপ্টেম্বর ২০২০, ২৩:০১
বাংলাদেশসহ ৩ মুসলিম দেশকে ভারী অস্ত্র দিতে চায় তুরস্ক
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তানের কাছে অত্যাধুনিক সমরাস্ত্র, ড্রোন এবং সাজোঁয়া যান বিক্রি করতে চায় তুরস্ক। তুরস্ক সরকার এবং ব্যবসায়ীরা এই তিন মুসলিম দেশকে উদীয়মান রফতানি বাজার হিসেবে চিহ্নিত করেছেন।


তুরস্কের প্রতিরক্ষা বিশেষজ্ঞ জানিয়েছেন, তুরস্ক সম্পূর্ণ নিজেদের তৈরি নৌযান, টহল নৌকা, অত্যাধুনিক সমরাস্ত্র, ড্রোন এবং সাজোঁয়া যান বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তানে বিক্রি করতে চায়। এতে করে এই মুসলিম দেশগুলো যে কোন আন্তর্জাতিক ইস্যুতে তুরস্কের পাশেই থাকবে। বিনিময়ে নিজেদের প্রতিরক্ষা ব্যবস্থাও সবল করে নিতে পারবে আঙ্কারা।


তুরস্কের বাণিজ্য বিষয়ক এক ঊর্ধ্বতন কর্মকর্তা জানিয়েছেন, তুর্কি ব্যবসায়ী ও পণ্যের জন্য এই তিন দেশ এখন সবচেয়ে আশাব্যঞ্জক বাজার।


পাকিস্তান, বাংলাদেশ ও আফগানিস্তানের সঙ্গে সম্পর্কিত একজন তুর্কি কূটনীতিক বলেছেন, তিনটি এশীয় দেশের সাথে তুরস্কের ‘মসৃণ, বন্ধুত্বপূর্ণ, সমস্যা-মুক্ত রাজনৈতিক সম্পর্ক রয়েছে’। এই তিন দেশই তুর্কি সংস্থাগুলিকে রফতানি চুক্তির প্রতিশ্রুতি দিয়েছে।


তুরস্কের বিনিয়োগ বোর্ড ও পণ্য সামগ্রী এক্সিবিসন কমিটির চেয়ারম্যান হাকান কুর্ট পাকিস্তান, বাংলাদেশ ও আফগানিস্তানকে তুর্কি প্রতিরক্ষা এবং মহাকাশ শিল্পের ‘হট মার্কেট’ হিসাবে অভিহিত করেছেন।


তিনি বলেন, এক দশক আগেও আমাদের প্রতিরক্ষা পণ্য সামগ্রী উৎপাদনে যে সমস্যা ছিল তা কাটিয়ে উঠেছি। তাতে এখন বলা যায় আমাদের পণ্যের বিক্রয়যোগ্য প্ল্যাটফর্মের অভাব আর নেই। তুরস্ক আগামী ১০ বছরে এই তিন দেশে ৫ বিলিয়ন ডলার সমমানের তুর্কি প্রতিরক্ষা পণ্য এবং মহাকাশ সম্পর্কিত পণ্য রফতানি করতে পারবে।


বিবার্তা/আবদাল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com