২ সীমান্তরক্ষী নিহত হওয়ায় ইরাক ও তুরস্ক মধ্যে চরম উত্তেজনা
প্রকাশ : ১২ আগস্ট ২০২০, ১৬:৪৭
২ সীমান্তরক্ষী নিহত হওয়ায় ইরাক ও তুরস্ক মধ্যে চরম উত্তেজনা
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

তুরস্কের সামরিক বাহিনীর ড্রোন হামলায় ইরাকের স্বায়ত্তশাসিত কুর্দিস্তান অঞ্চলের সীমান্তরক্ষী বাহিনীর শীর্ষ পর্যায়ের দুই কর্মকর্তা নিহত হয়েছেন।এতে তুরস্ক ও ইরাকের মধ্যে চরম উত্তেজনা দেখা দিয়েছে।


ইরাকের নিরাপত্তা বাহিনী এক বিবৃতিতে জানিয়েছে, মঙ্গলবার কুর্দিস্তানের সিদাকান এলাকায় তুর্কি ড্রোন হামলায় সীমান্তরক্ষী বাহিনীর দুজন ব্যাটেলিয়ন কমান্ডার এবং তাদের ড্রাইভার নিহত হয়েছেন।


সিদাকান শহরের মেয়র ঈশান চালাবি কুর্দি ভাষার রুদাও টেলিভিশন চ্যানেলকে বলেন, পিকেকে গেরিলাদের সঙ্গে বৈঠকের সময় ইরাকি সীমান্তরক্ষী বাহিনীর কমান্ডারদের লক্ষ্য করে তুর্কি ড্রোন থেকে হামলা চালানো হয়।


ইরাকের একটি নিরাপত্তা সূত্র জানিয়েছে, তুরস্কের ড্রোন হামলায় ইরাকি সীমান্তরক্ষী বাহিনীর পাঁচ সদস্য নিহত হয়েছেন যার মধ্যে দু জন শীর্ষ পর্যায়ের কর্মকর্তা রয়েছেন। ওই হামলায় পিকেকে গেরিলার ১০ সদস্য নিহত হয়।


এদিকে তুরস্কের ড্রোন হামলার নিন্দা জানিয়েছেন ইরাকের প্রেসিডেন্ট বারহাম সালিহ।


ইরাকের প্রেসিডেন্ট বারহাম সালিহ’র কার্যালয় থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, ড্রোন হামলার মাধ্যমে তুরস্ক বিপজ্জনকভাবে ইরাকের সার্বভৌমত্ব ও আন্তর্জাতিক আইন লঙ্ঘন করেছে।ইরাকের অভ্যন্তরে সব ধরনের সামরিক অভিযান বন্ধ করতে হবে তুরস্ককে। এছাড়া, দু দেশের সীমান্ত নিয়ে যে সমস্যা আছে তা আলোচনার মাধ্যমে শান্তিপূর্ণ উপায়ে সমাধান করতে হবে।


অন্যদিকে ড্রোন হামলার ঘটনায় তুর্কি প্রতিরক্ষামন্ত্রী হলুসি আকারের বাগদাদ সফর বাতিল করেছে ইরাক সরকার। পাশাপাশি ইরাকে নিযুক্ত তুর্কি রাষ্ট্রদূতকে তলব করেছে বাগদাদ।


বুধবার (১২ আগস্ট) এক বিবৃতিতে ইরাকি পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, তুরস্কের এই কাজকে ইরাক তার সার্বভৌমত্বের লঙ্ঘন ও দেশের মর্যাদা ক্ষুণ্ন করা এবং শত্রুতাপূর্ণ কাজ বলেই বিবেচনা করে। তুরস্কের এই হামলা দুই প্রতিবেশির মধ্যকার অংশীদারিত্বমূলক নিরাপত্তা কাজে বাধা সৃষ্টির ভিত্তি হিসেবে গণ্য হবে।

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com