লিবিয়ায় মুখোমুখি অবস্থানে মিশর-তুরস্ক
প্রকাশ : ১৪ জুলাই ২০২০, ২০:২৩
লিবিয়ায় মুখোমুখি অবস্থানে মিশর-তুরস্ক
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

লিবিয়ার বিদ্রোহী নেতা জেনারেল খলিফা হাফতার দেশটিতে সামরিক হস্তক্ষেপ করার জন্য মিশরকে অনুমোদন দিয়েছেন। অন্যদিকে, যুদ্ধ বিরতির আগেই লিবিয়ার সিত্রে শহর এবং যুফরা বিমানঘাঁটি ত্রিপোলি ভিত্তিক সরকারের কাছে হস্তান্তর করার শর্ত দিয়েছে তুরস্ক। এ নিয়ে লিবিয়ায় মিশর ও তুরস্কের মধ্যে ভয়াবহ সংঘাতের আশঙ্কা দেখা দিয়েছে। খবর ফার্স নিউজের।


সোমবার (১৪ জুলাই) জেনারেল হাফতারের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, লিবিয়া এবং মিশরের জাতীয় নিরাপত্তা রক্ষার জন্য লিবিয়ায় সামরিক হস্তক্ষেপ করার অধিকার মিশরের সামরিক বাহিনীর রয়েছে। যদি দু'দেশের নিরাপত্তা বিঘ্নিত হওয়ার আশঙ্কা দেখা দেয় তাহলে মিশর সামরিক হস্তক্ষেপ করতে পারে।


২০১৪ সাল থেকে লিবিয়ার আন্তর্জাতিক সমাজ স্বীকৃত সরকার এবং বিদ্রোহীদের মধ্যে প্রচণ্ড রকমের সংঘর্ষ চলছে। বিদ্রোহীদেরকে সমর্থন দিচ্ছে সংযুক্ত আরব আমিরাত, সৌদি আরব ও মিশর। অন্যদিকে, ত্রিপোলিভিত্তিক জাতীয় সরকারকে সমর্থন দিচ্ছে তুরস্ক। তুর্কি সমর্থন নিয়ে লিবিয়ার সামরিক বাহিনী এরইমধ্যে বিদ্রোহীদেরকে বিভিন্ন এলাকায় ব্যাপকভাবে পিছু হটিয়ে দিয়েছে।


গত মাসে মিশরের প্রেসিডেন্ট জেনারেল আবদুল ফাত্তাহ আস-সিসি বলেছেন, লিবিয়ার সিত্রে শহর এবং যুফরা বিমানঘাঁটি হচ্ছে মিশরের জন্য রেড লাইন। সিত্রে শহর এবং যুফরা বিমানঘাঁটির পতনের আশঙ্কা দেখা দিলে তা ঠেকানোর জন্য মিশরের সামরিক বাহিনীকে প্রস্তুত থাকার নির্দেশ দিয়েছেন জেনারেল সিসি। সিসির এ ঘোষণাকে স্বাগত জানিয়েছে লিবিয়ার বিদ্রোহীরা।


বিবার্তা/আবদাল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com