করোনা ভ্যাকসিনের সাফল্যের দাবি রাশিয়ার
প্রকাশ : ১৩ জুলাই ২০২০, ২১:১৮
করোনা ভ্যাকসিনের সাফল্যের দাবি রাশিয়ার
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

বিশ্বে প্রথম করোনাভাইরাসের ভ্যাকসিন তৈরির দাবি করেছে রাশিয়া। রাশিয়ার সেশনভ ফার্স্ট মস্কো স্টেট মেডিকেল ইউনিভার্সিটির দাবি, তাদের তৈরি ভ্যাকসিনের মানবদেহে ক্লিনিক্যাল ট্রায়াল ইতিমধ্যে শেষ হয়েছে। পরীক্ষার ফল যথেষ্ট ইতিবাচক বলেও দাবি তাদের। খবর স্পুটনিকের।


খবরে বলা হয়, রাশিয়ার গামালেই ইন্সটিটিউট অব এপিডেমিওলজি অ্যান্ড মাইক্রোবায়োলজিও ওই ভ্যাকসিন তৈরির সঙ্গে যুক্ত। তাদের এ করোনা ভ্যাকসিনের হিউম্যান ট্রায়াল শুরু হয়েছিল ১৮ জুন। এ পরীক্ষায় সফলতার সঙ্গে উত্তীর্ণ হয়েছে ভ্যাকসিনটি।


ইন্সটিটিউট ফর ট্রানশ্লেসনাল মেডিসিন অ্যান্ড বায়োটেকনোলজির পরিচালক ভাদিম তারাসোভ জানান, করোনাভাইরাসের বিরুদ্ধে বিশ্বে প্রথমবার স্বেচ্ছাসেবকদের ওপর পরীক্ষা সফলভাবে সম্পন্ন করেছে সেশনভ ইউনিভার্সিটি।


ট্রায়ালে অংশ নেয়া স্বেচ্ছাসেবকদের প্রথম দলটিকে আগামী বুধবার ছেড়ে দেয়া হবে। দ্বিতীয় দলটি ছাড়া পাচ্ছে ২০ জুলাই।


সেশনভ ইউনিভার্সিটির ইন্সটিটিউট অব মেডিকেল প্যারাসাইটোলজির পরিচালক আলেকজান্ডার লুকাশেভ জানান, তাদের গবেষণার প্রাথমিক লক্ষ্য ছিল এটি মানবদেহের জন্য নিরাপদ কি না, তা নিশ্চিত করা, যা সফলভাবে সম্পন্ন হয়েছে।


তিনি বলেন, আমাদের গবেষণা সম্পন্ন হয়েছে এবং ভ্যাকসিনটি নিরাপদ তা নিশ্চিত হয়েছে। তবে কবে থেকে এ ভ্যাকসিনের বাণিজ্যিক উৎপাদন শুরু হতে পারে, সে ব্যাপারে কিছুই জানাননি তিনি।


বিবার্তা/আবদাল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com