বিশ্বে একদিনে সর্বোচ্চ ২ লাখ ৩০ হাজার আক্রান্ত
প্রকাশ : ১৩ জুলাই ২০২০, ০৮:২৪
বিশ্বে একদিনে সর্বোচ্চ ২ লাখ ৩০ হাজার আক্রান্ত
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

মহামারি করোনাভাইরাসের বিস্তারের ক্ষেত্রে প্রায় প্রতিদিনই আগের রেকর্ড ভেঙ্গে যাচ্ছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) জানাচ্ছে, রবিবার গোটা বিশ্বে নতুন করে আরো২ লাখ ৩০ হাজারেরও বেশি মানুষ কোভিড-১৯ পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন-যা এযাবৎকালে বিশ্বে একদিনে সর্বোচ্চ সংক্রমণের রেকর্ড।


অথচ রেকর্ড সংখ্যায় সংক্রমণ শনাক্তের সময় বিশ্বের অনেকে দেশে করোনার সংক্রমণ রোধে জারি লকডাউন উঠে যাচ্ছে। এর আগে একদিনে সর্বোচ্চ সংক্রমণ ছিল গত শুক্রবার। বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসাব মতে ওইদিন বিশ্বজুড়ে একদিনে সর্বোচ্চ ২ লাখ ২৮ হাজার ১০২ জন কোভিড-১৯ পজিটিভ হিসেবে শনাক্ত হন।


রেকর্ড সংক্রমণের দিন রবিবার সবচেয়ে বেশি করোনায় আক্রান্ত মানুষ শনাক্ত হয়েছে শীর্ষ আক্রান্ত দেশগুলোতে। এই তালিকায় রয়েছে যুক্তরাষ্ট্র, ব্রাজিল, ভারত এবং দক্ষিণ আফ্রিকা। চলতি মাসের শুরু থেকেই সংক্রমণের হার ঊর্ধ্বমুখী। তবে দৈনিক মৃত্যুর গড় হার এখনো পাঁচ হাজারের নিচে রয়েছে।


জুলাইয়ের প্রথম দুই সপ্তাহে দৈনিক নতুন রোগী শনাক্তের গড় হার ২ লাখের বেশি। অথচ গত জুন মাসেও করোনার গড় সংক্রমণের হার ছিল দেড় লাখের নিচে। বিশ্বজুড়ে সংক্রমণের তুলনায় মৃত্যু অতটা আশঙ্কাজনক হারে না বাড়লেও মৃত্যুর সংখ্যা যে একটু একটু করে বাড়তির দিকে যাচ্ছে তা বেশ স্পষ্ট।


মহামারি করোনাভাইরাসের প্রকোপ নিয়ন্ত্রণে আনার জন্য সরকারগুলোকে আরও আগ্রাসী পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। ডব্লিউএইচও বলছে, মহামারি এই ভাইরাসটির সংক্রমণ বর্তমানে আশঙ্কাজনক হারে ছড়ালেও কঠোর পদক্ষেপ গ্রহণ করা গেলে এর লাগাম টেনে ধরা এখনও সম্ভব।


যুক্তরাষ্ট্রের জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের দেওয়া সবশেষ হিসাব অনুযায়ী গত ডিসেম্বরে চীনে প্রাদুর্ভাব ছড়ানোর নভেল করোনাভাইরাস প্রায় এক কোটি ত্রিশ লাখ মানুষের দেহে সংক্রমিত হয়েছে। আর এই ভাইরাসের সংক্রমণজনিত রোগ কোভিড-১৯-এ আক্রান্ত হয়ে মারা গেছে পাঁচ লাখ ৬৬ হাজারের বেশি মানুষ।


বিবার্তা/জহির

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com