দখলদারিত্ব নিয়ে ইসরাইলকে ৫ দেশের হুঁশিয়ারি
প্রকাশ : ০৭ জুলাই ২০২০, ২২:০১
দখলদারিত্ব নিয়ে ইসরাইলকে ৫ দেশের হুঁশিয়ারি
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

অধিকৃত জর্দান নদীর পশ্চিমতীরের একাংশকে ইসরাইলের সঙ্গে একীভূত করার পরিকল্পনা করায় তেলআবিবকে হুঁশিয়ারি দিয়েছে মিশর, ফ্রান্স, জার্মানি, যুক্তরাজ্য এবং জর্ডান।মঙ্গলবার (৭ জুলাই) এ পাঁচ দেশ হুঁশিয়ারি দিয়েছে। খবর ফার্স নিউজের।


জার্মানির পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে বিবৃতিতে বলা হয়, কি করে আবারো ইসরাইল-ফিলিস্তিনের মধ্যে আলোচনা শুরু করা যায় সে ব্যাপারে তাদের পররাষ্ট্রমন্ত্রীরা আলোচনা করেছেন। এর মধ্যে ইসরাইলের মধ্যপ্রাচ্যের শীর্ষ দুই সহযোগী রাষ্ট্রও রয়েছে।


তবে ইসরাইল এ বিষয়ে কোনো মন্তব্য করেনি। একটি পৃথক বার্তায় দেশটির প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর কার্যালয় থেকে জানানো হয়েছে, তিনি সোমবার ব্রিটিশ প্রধানমন্ত্রীকে জানিয়েছেন যে এই অঞ্চলে ট্রাম্পের বাস্তবসম্মত পরিকল্পনার প্রতি তিনি প্রতিশ্রুতিবদ্ধ। ট্রাম্পের শান্তি পরিকল্পনা, যা সৃজনশীল এবং বাস্তবসম্মত, তার ভিত্তিতে ইসরাইল আলাপ আলোচনার জন্য প্রস্তুত। তারা আর অতীতের ব্যর্থ পদ্ধতিতে ফিরে যাবে না।


এসময় ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন বলেন, এটি বাস্তবায়ন করা হলে মধ্যপ্রাচ্যে শান্তি প্রতিষ্ঠার আশা ধূলিসাৎ হয়ে যাবে। নেতানিয়াহুকে ফিলিস্তিনিদের সঙ্গে আলোচনার টেবিলে ফিরে আসারও আহ্বান জানান ব্রিটিশ প্রধানমন্ত্রী।


সম্প্রতি ইসরাইলের সংবাদমাধ্যম ইয়াদিউত আহারোনোতে নিবন্ধ প্রকাশ করে পশ্চিমতীরের একাংশ দখলে ইসরাইলি পরিকল্পনার বিরুদ্ধে লেখেন বরিস জনসন। ওই নিবন্ধে তিনি এ পরিকল্পনা বাতিল করার জন্য তেলআবিবের প্রতি আহ্বান জানান। ব্রিটিশ প্রধানমন্ত্রী তার নিবন্ধে বলেন, আরব দেশগুলোর সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার যে চেষ্টা ইসরাইল করছে, এই পরিকল্পনা বাস্তবায়ন করলে সে প্রচেষ্টা ভণ্ডুল হবে।


বিবার্তা/আবদাল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com