যুক্তরাষ্ট্রের আন্দোলনকারীদের সঙ্গে সংহতি জানালেন ট্রুডো
প্রকাশ : ০৬ জুন ২০২০, ১০:৪৮
যুক্তরাষ্ট্রের আন্দোলনকারীদের সঙ্গে সংহতি জানালেন ট্রুডো
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

যুক্তরাষ্ট্রের মিনিয়াপলিসে পুলিশের হাতে কৃষাঙ্গ জর্জ ফ্লয়েডকে হত্যা প্রতিবাদে কানাডায় আয়োজিত এক বিক্ষোভ কর্মসূচিতে অংশ নিয়ে আন্দোলনকারীদের সঙ্গে সংহতি জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো।


শুক্রবার (৫ জুন) রাজধানী অটোয়ায় পার্লামেন্ট হিলের বিক্ষোভে কালো মাস্ক পরে হাজির হন তিনি। এসময় তিনি মাটিতে হাঁটু গেড়ে বসে বিক্ষোভকারীদের সঙ্গে সংহতি প্রকাশ করেন ট্রুডো। মার্কিন সংবাদমাধ্যম সিএনএন এখবর জানিয়েছে।


বিক্ষোভ আয়োজন করে ‘নো পিস আনটিল জাস্টিস’ নামের একটি সংগঠন। প্রতিবাদকারীরা ৯ মিনিট নিরবতা পালন করেন। মিনিয়াপলিশের পুলিশ কর্মকর্তা ডেরেক চৌবিন ৯ মিনিট জর্জ ফ্লয়েডের গলায় হাঁটু চাপা দিয়েছিলেন। এই নিরবতা পালনের সময় অনেক বিক্ষোভকারী হাঁটু গেড়ে মাটিতে বসে পড়েন। কানাডার প্রধানমন্ত্রীও তাতে যোগ দেন।


বিক্ষোভে কথা বলেননি কানাডার প্রধানমন্ত্রী। তবে অন্যদের বক্তব্যে মাথা নেড়ে ও হাত তালি দিয়ে সমর্থন জানিয়েছেন। এক বক্তা প্রধানমন্ত্রীকে উদ্দেশ্য করে মাইকে বলেন, হয় তুমি বৈষম্যের বিপক্ষের লোক না হয় তুমি বর্ণবাদী। এই দুইয়ের মাঝখানে কোনো অবস্থান নেই। তখন ট্রুডো হাত তালি দিয়ে সমর্থন দেন। আরেক বক্তা ভালোবাসা ও ন্যায় বিচারকে ঊর্ধ্বে তুলে ধরার কথা বললে অন্য বিক্ষোভকারীদের সঙ্গে তিনিও ‘আমিন’ বলেন।


বিক্ষোভকারীরা ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ বলে স্লোগান দিতে শুরু করলে হাত তালি দিয়ে সেই স্লোগানের প্রতি সমর্থন জানান ট্রুডো।


যুক্তরাষ্ট্রে চলমান বিক্ষোভে বিভিন্ন দেশের সেলিব্রেটিরা মুখ খুললেও নীরব রয়েছেন বিশ্বনেতারা। যদিও বিশ্বের বিভিন্ন দেশে ব্ল্যাক লাইভস ম্যাটার স্লোগান ছড়িয়ে পড়েছে।


ট্রুডোর সংহতি জানানোর ঘটনা ঘটলো যখন ওই দিন আগে তিনি বিক্ষোভে অংশগ্রহনের বিষয়ে মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছিলেন। তবে শেষ পর্যন্ত তিনি বিক্ষোভে হাজির হন। এসময় তার সঙ্গে নিরাপত্তারক্ষীরা ছিলেন।


বিবার্তা/এসএ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com