ভারতে রাসায়নিক কারখানায় বিস্ফোরণ, নিহত ৮ আহত ৫০
প্রকাশ : ০৪ জুন ২০২০, ১১:২৫
ভারতে রাসায়নিক কারখানায় বিস্ফোরণ, নিহত ৮ আহত ৫০
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ভারতের গুজরাটের ভারুচ জেলার একটি রাসায়নিক কারখানায় ভয়াবহ বিস্ফোরণের খবর পাওয়া গেছে। এতে অন্তত আট শ্রমিকের মৃত্যু হয়েছে; আহত হয়েছেন অর্ধশতাধিক।


বুধবার (৩ জুন) বিকেলে ভারুচ জেলার দাহেজ এলাকার বিশেষ অর্থনৈতিক অঞ্চল-১ এ একটি বয়লার বিস্ফোরণ এ হতাহতের ঘটনা বলে ইন্ডিয়ান এক্সপ্রেসের খবরে বলা হয়েছে।


নিহতের সংখ্যা আরো বাড়তে পারে বলে ধারণা করা হচ্ছে। ভারুচের পুলিশ সুপার আর ভি সুদাসামা বলেছেন, কয়েকজনের মৃতদেহ কারখানা থেকে উদ্ধার করা হয়েছে। বাকিদের মৃত্যু হয়েছে হাসপাতালে। বিস্ফোরণের সময় কারখানাটির ভেতরে প্রায় ২৩০ শ্রমিক উপস্থিত ছিলেন বলে ধারণা করা হচ্ছে।


বিস্ফোরণের শব্দ এতটা জোরালো ছিল যে, ২০ কিলোমিটার দূরের ভবনগর থেকেও শোনা গেছে। বিস্ফোরণের সঙ্গে সঙ্গে দ্রুত গতিতে আগুন ছড়িয়ে পড়ে। কারখানার আশপাশের জনসাধারণকে নিরাপদ স্থানে সরিয়ে নেয় স্থানীয় কর্তৃপক্ষ।


কারখানাটিতে ২০ ধরনের রাসায়নিক উপাদান তৈরি করা হয় বলে জানা গেছে। আগুনের কারণে ঝুঁকিতে পড়েছে হাইড্রোজেন, সালফার ডাই-অক্সাইড, ইথানলে মজুত ট্যাংকগুলো।


উদ্ধার কাজ চলছে। আগুন নিয়ন্ত্রণে আনার জন্য মোতায়েন করা হয় দশটি অগ্নিনির্বাপক যন্ত্র ও অনেক দমকলকর্মী। কারখানা এলাকা থেকে এখনো কালো ধোঁয়ার কুণ্ডলী বের হতে দেখা যাচ্ছে।


বিবার্তা/এনকে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com