বহিষ্কারাদেশ চ্যালেঞ্জ করবেন মাহাথির
প্রকাশ : ২৯ মে ২০২০, ২২:০৪
বহিষ্কারাদেশ চ্যালেঞ্জ করবেন মাহাথির
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদকে তার নিজের গড়া দল থেকে বহিষ্কার করা হয়েছে।তবে তিনি এ বহিষ্কারাদেশ চ্যালেঞ্জ করবেন বলে জানিয়েছেন।


শুক্রবার (২৯ মে) সন্ধ্যায় আন্তর্জাতিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদনে বলা হয়, এক বিবৃতিতে মাহাথির মোহাম্মদসহ বহিষ্কার হওয়া পাঁচ নেতা জানিয়েছেন, ক্ষমতা সংহত করতে বারসাতু প্রেসিডেন্ট এককভাবে বহিষ্কারের সিদ্ধান্ত নিয়েছেন। এর বিরুদ্ধে আইনগত চ্যালেঞ্জ করবেন তারা। এছাড়া বারসাতু পার্টিকে ক্ষমতা লাভের হাতিয়ার হতে না দেয়ারও অঙ্গীকার করেছেন তারা।


এর আগে বৃহস্পতিবার মাহাথির মোহাম্মদ নিজের দল বারসাতু থেকে মাহাথির, তার ছেলে ও দলের তিন সিনিয়র সদস্যকে বহিষ্কার করা হয়।
এর কারণ হিসেবে বলা হয়, দলীয় গঠণতন্ত্র লঙ্ঘন করে ১৮ মে পার্লামেন্টের অধিবেশনে প্রধানমন্ত্রী ও বারসাতুর প্রেসিডেন্ট মুহিদ্দনের নেতৃত্বাধীন সরকারকে সমর্থন দেয়ার পরিবর্তে বিরোধীদলের সঙ্গে বসতে চাপ দেয়ায় প্রাক্তন প্রধানমন্ত্রী মাহাথির ও তার ছেলে মুখরিজকে দল থেকে বহিষ্কার করা হলো।


মাহাথির গত ফেব্রুয়ারিতে সরকার পতনের ষড়যন্ত্রের অভিযোগ তুলে প্রধানমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়ান। পরে জোটের আরেক নেতা আনোয়ার ইব্রাহিমের অনুরোধে তিনি পার্লামেন্টের অধিবেশনে আবারও প্রধানমন্ত্রী পদে দাঁড়ানোর ঘোষণা দেন। এরপরই মাহাথিরকে পাশ কাটিয়ে দলের চেয়ারম্যান মুহিদ্দিন বিরোধীদলের সঙ্গে আঁতাত করে সংখ্যাগরিষ্ঠ সমর্থন আদায় করেন এবং প্রধানমন্ত্রী নির্বাচিত হন।


বিবার্তা/আবদাল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com