‘করোনাভাইরাস হচ্ছে বউয়ের মতো’
প্রকাশ : ২৯ মে ২০২০, ১১:২৫
‘করোনাভাইরাস হচ্ছে বউয়ের মতো’
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

করোনাভাইরাস হচ্ছে বউয়ের মতো। প্রাথমিকভাবে আপনি একে নিয়ন্ত্রণের চেষ্টা করবেন। তারপর আপনি বুঝতে পারবেন যে একে নিয়ন্ত্রণ করতে পারবেন না। তখন আপনি এর সঙ্গেই খাপ খাইয়ে নেয়া শিখে যাবেন। করোনা নিয়ে এভাবেই মজার ছলে কথাগুলো বলেছেন ইন্দোনেশিয়ার নিরাপত্তা বিষয়ক মন্ত্রী মোহাম্মদ মাহফুদ।


সম্প্রতি তার ওই বক্তব্যের একটি ভিডিও ক্লিপ প্রকাশ হয়েছে বলে জানিয়েছে সাউথ চায়না মর্নিং পোস্ট। মন্ত্রী আরো বলেন, আমরা তো আর চিরদিন ঘরবন্দি থাকব না। এই ভাইরাসের সম্পূর্ণ নিয়ন্ত্রণ সম্ভব নয়। তাই স্বাস্থ্যের প্রতি সচেতন থেকে কাজে ফিরতে হবে। পরিস্থিতির সঙ্গে আমাদের মানিয়ে নিতে হবে।


এদিকে, মাহফুদের এমন বক্তব্য প্রকাশ হতেই সমালোচনার ঝড় বইছে। নারী অধিকার বিষয়ক বিভিন্ন সংস্থা তার এই বক্তব্যের কড়া সমালোচনা করে বলেছে, তার এমন মন্তব্যে নারীদের প্রতি বিরুপ মনোভাব এবং মহামারির বিরুদ্ধে অসম্পূর্ণ পদক্ষেপকেই প্রকাশ করছে।


জুনের শুরুর দিকে দেশজুড়ে লকডাউন কিছুটা শিথিল করার প্রস্তুতি নিচ্ছে ইন্দোনেশিয়া সরকার। তবে অনেকেই লকডাউন শিথিলের বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। দীর্ঘদিন ধরে লকডাউন থাকার কারণে ব্যাপক ক্ষতির মুখে পড়েছে ইন্দোনেশিয়া। তাই আর কোনো কিছু বন্ধ রাখতে রাজি নয় সরকার। করোনার সঙ্গে লড়াই করেই জীবনযাত্রা চালাতে হবে। এমনটাই মেনে নিয়েছে ইন্দোনেশিয়া।


তবে সরকারের একজন মন্ত্রীর এমন বক্তব্য মেনে নিতে পারেনি কেউ। অনেকেই বলছেন, মন্ত্রী এমন কথা বলছে কারণ সরকার হয়তো আত্মবিশ্বাস হারিয়ে ফেলেছে। আবার কেউ বলছে, পরিস্থিতি নিয়ন্ত্রণে ব্যর্থ হয়েছে সরকার।


এদিকে, সামাজিক মাধ্যম টুইটারে দেসলিনা নামের একজন লিখেছেন, একজন পুরুষ এই মনমানসিকতা নিয়ে একজন নারীকে বিয়ে করে যে সে ওই নারীকে নিয়ন্ত্রণ করবে। এটা সত্যিই ভয়াবহ। ভাইরাসের সঙ্গে একজন নারীকে তুলনা করা নারীদের জন্য অসম্মানজনক।


বিবার্তা/এনকে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com