বিশ্বব্যাপী মৃত্যু সাড়ে তিন লাখ, আক্রান্ত ছাড়ালো ৫৫ লাখ
প্রকাশ : ২৫ মে ২০২০, ১৩:২১
বিশ্বব্যাপী মৃত্যু সাড়ে তিন লাখ, আক্রান্ত ছাড়ালো ৫৫ লাখ
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

মহামারী করোনার প্রাদুর্ভাবে বিপর্যস্ত গোটা বিশ্ব। বিশ্বব্যাপী মোট আক্রান্তের সংখ্যা ৫৫ লাখ ২৬৮ জন। নিহতের সংখ্যা দাঁড়িয়েছে তিন লাখ ৪৬ হাজার ৪১৯ জনে। অপরদিকে এ পর্যন্ত ২৩ লাখ ২ হাজার ২৭ জন চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন।


গত বছরের ডিসেম্বরে চীন থেকে এই মহামারি শুরু হলেও ইউরোপ এবং যুক্তরাষ্ট্রে তাণ্ডব চালিয়েছে করোনাভাইরাস। এখন এর কেন্দ্রবিন্দু হয়ে উঠছে রাশিয়া, ব্রাজিল ও ব্রিটেন।


আক্রান্ত ও নিহতের সংখ্যায় সবার ওপরে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। সেখানে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ১৬ লাখ ৮৬ হাজার ৪৩৬ জন এবং মৃত্যু হয়েছে ৯৯ হাজার ৩০০ জনের।


আক্রান্তের দিক দিয়ে দ্বিতীয় অবস্থানে চলে এসেছে ব্রাজিল। সেখানে এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যা ৩ লাখ ৬৫ হাজার ৩৮২ জন। মৃত্যু হয়েছে ২২ হাজার ৭৪৬ জনের। রাশিয়ায় আক্রান্ত হয়েছেন ৩ লাখ ৪৪ হাজার ৪৮১ জন। মৃত্যু হয়েছে ৩৫৪১ জনের। স্পেনে আক্রান্ত হয়েছেন ২ লাখ ৮২ হাজার ৮৫২ জন এবং মৃত্যু হয়েছে ২৮ হাজার ৭৫২ জনের।


মৃত্যুর দিক দিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে ব্রিটেন। দেশটিতে এখন পর্যন্ত নিহত হয়েছেন ৩৬ হাজার ৭৯৩ জন, আক্রান্ত হয়েছেন ২ লাখ ৫৯ হাজার ৫৫৯ জন। এছাড়া ইতালিতে নিহত হয়েছেন ৩২ হাজার ৭৮৫ জন।


চীনের উহান থেকে বিস্তার শুরু করে গত পাঁচ মাসে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস (কোভিড-১৯)। চীনে করোনার প্রভাব কমলেও বিশ্বের অন্য কয়েকটি দেশে মহামারি রূপ নিয়েছে।


করোনাভাইরাস প্রাদুর্ভাব নিয়ন্ত্রণে বিশ্বের বিভিন্ন দেশে নেয়া হয়েছে সতর্কতামূলক পদক্ষেপ। অধিকাংশ দেশেই মানুষের মধ্যে সামাজিক দূরত্ব বজায় রাখা নিশ্চিত করতে মানুষের চলাফেরার ওপর বিভিন্ন মাত্রায় নিষেধাজ্ঞা জারি করেছে কর্তৃপক্ষ।


বিবার্তা/এনকে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com