মার্কিন হুমকি উপেক্ষা করে ভেনিজুয়েলা পৌঁছেছে ইরানি তেল ট্যাংকার
প্রকাশ : ২৪ মে ২০২০, ১৫:১২
মার্কিন হুমকি উপেক্ষা করে ভেনিজুয়েলা পৌঁছেছে ইরানি তেল ট্যাংকার
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

মার্কিন হুমকি উপেক্ষা করে পাঁচটি ইরানি তেল ট্যাংকার ভেনিজুয়েলার পানিসীমায় প্রবেশ করেছে।


সাগরে জাহাজ চলাচল পর্যবেক্ষণকারী সংস্থা মেরিনট্রাফিক-এর ওয়েবসাইটে প্রকাশিত তথ্য অনুযায়ী, ইরানি পতাকাবাহী তেল ট্যাংকার ‘ফরচুন’ রবিবার ভেনিজুয়েলার বিশেষ অর্থনৈতিক অঞ্চলের পানিসীমায় প্রবেশ করেছে।


ইরানের বার্তা সংস্থা ফার্সনিউজ জানিয়েছে, ভেনিজুয়েলার পানিসীমায় প্রবেশ করার পর দেশটির নৌবাহিনী ও বিমান বাহিনীর সেনারা ইরানি তেল ট্যাংকারকে স্কর্ট করে ভূভাগের দিকে নিয়ে যায়।


রাশিয়ার নিউজ চ্যানেল রাশাটুডে এক খবরে জানিয়েছে, ‘অ্যাডাম জোসেফ’ নামের আমেরিকার একটি যুদ্ধজাহাজ ইরানি তেল ট্যাংকারটিকে অনুসরণ করছিল। কিন্তু এটি ভেনিজুয়েলার পানিসীমায় প্রবেশ করার পর মার্কিন যুদ্ধজাহাজটি ফিরে গেছে।


রাশাটুডে জানিয়েছে, ফরচুনের পেছন পেছন ইরানের অপর চারটি তেল ট্যাংকার ‘ক্ল্যাভেল’, ‘ফরেস্ট’, ‘ফ্যাকসন’ ও ‘পতুনিয়া’ ভেনিজুয়েলার পানিসীমার দিকে এগিয়ে যাচ্ছে।


ভেনিজুয়েলা তেলসমৃদ্ধ দেশ হলেও সাম্প্রতিক সময়ে দেশটির তেল শোধানাগারগুলো অচল হয়ে পড়ার কারণে পরিশোধিত তেলের অভাবে পড়ে দেশটি। এ অবস্থায় সম্প্রতি দু’দেশের ওপর আমেরিকার অবৈধ ও একতরফা নিষেধাজ্ঞা উপেক্ষা করে ইরানের পাঁচটি তেল ট্যাংকার ভেনিজুয়েলার জন্য পরিশোধিত তেল ও তেলজাত পণ্য নিয়ে দেশটির উদ্দেশে যাত্রা শুরু করে।


এ খবর পাওয়ার পর মার্কিন সরকার গত ১৪ মে হুমকি দেয়, ইরানের তেল ভেনিজুয়েলায় সরবরাহের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার কথা ভাবছে ওয়াশিংটন। কিন্তু মার্কিন হুমকি আমলে নেয়নি ইরান।


বিবার্তা/আবদাল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com