ট্রাম্পের অভিযোগ প্রত্যাখ্যান করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা
প্রকাশ : ০৮ এপ্রিল ২০২০, ২২:২৭
ট্রাম্পের অভিযোগ প্রত্যাখ্যান করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) ‘অনেক বেশি চীনঘেঁষা’ বলে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যে অভিযোগ করেছেন তা প্রত্যাখ্যান করেছে বৈশ্বিক এ সংস্থাটি। খবর রয়টার্সের।


বুধবার (৮ এপ্রিল) ট্রাম্পের অভিযোগ প্রত্যাখ্যান করে ডব্লিউএইচওর ইউরোপীয় অঞ্চলের পরিচালক হান্স ক্লুজি এক ভার্চুয়াল ব্রিফিংয়ে বলেন, আমরা করোনা মহামারী মোকাবেলায় সঠিক পথে আছি। এখন তহবিল কাটছাঁটের সময় নয়।


জাতিসংঘের মুখপাত্র স্টিফেন দুজারিচ যুক্তরাষ্ট্রের সমালোচনা উড়িয়ে দিয়ে বলেন, মহাসচিব আন্তোনিও গুতেরেসের পক্ষ থেকে বলছি, এটা সুস্পষ্ট যে কোভিড-১৯ মোকাবেলায় ড. তেদ্রোস আধানম গেব্রিয়েসাসের নেতৃত্বে বিশ্ব স্বাস্থ্য সংস্থা অসাধারণ কাজ করছে।


তারা বিভিন্ন দেশে লাখ লাখ সরঞ্জাম সরবরাহ করছে, দেশগুলোকে প্রশিক্ষণ দিচ্ছে, নির্দেশনা দিচ্ছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা আন্তর্জাতিক স্বাস্থ্য ব্যবস্থার শক্তি দেখাচ্ছে।


কোভিড-১৯ এ যুক্তরাষ্ট্রে একদিনে সর্বোচ্চ মৃত্যুর মধ্যেই দেশটির প্রেসিডন্ট মঙ্গলবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার কঠোর সমালোচনা করেন।


তিনি বলেন, সংস্থাটি সত্যিকার অর্থেই ধাক্কা দিয়েছে। যুক্তরাষ্ট্রের কাছ থেকে বেশি অর্থ নেয়া সত্ত্বেও তারা অনেকখানি চীনঘেঁষা। এদিকে আমরা ভালোমতো নজর দিচ্ছি।


ট্রাম্প মঙ্গলবার হোয়াইট হাউসের ব্রিফিংয়ে বলেন, ‘বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে বিপুল পরিমাণ তহবিল দেয় যুক্তরাষ্ট্র। কিন্তু তারা একের পর এক ভুল করেছে। তাদের তহবিল বন্ধের বিষয়ে আমরা ভাবনা-চিন্তা করব।’


তিনি বলেন, ‘তারা (ডব্লিউএইচও) বলছে, এটা ভুল, ওটা ভুল। আরও কয়েক মাস আগেই তাদের এগুলো বলা উচিত ছিল। তবে তারা সেটা করেনি। তারা বিষয়টি জানত এবং এটা তাদের জানা উচিত ছিল। তারা ভুল জানিয়েছে। আমরা বিশ্ব স্বাস্থ্য সংস্থার জন্য অর্থ ব্যয় স্থগিত রাখতে যাচ্ছি।


বিবার্তা/আবদাল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com