যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে পাল্টা ব্যবস্থা নেয়ার হুমকি কানাডার
প্রকাশ : ০৫ এপ্রিল ২০২০, ১৮:২৬
যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে পাল্টা ব্যবস্থা নেয়ার হুমকি কানাডার
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প কানাডায় মাস্ক ও কৃত্রিম নিঃশ্বাস গ্রহণের যন্ত্র রপ্তানি বন্ধের যে নির্দেশ দিয়েছেন তার বিরুদ্ধে কঠোর প্রতিক্রিয়া দেখিয়েছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো।


তিনি বলেছেন, করোনা মোকাবিলায় আমেরিকানরা যখন অটোয়ার চিকিৎসা সাহায্যের ওপর নির্ভরশীল তখন কানাডার জনগণের জন্য মাস্ক ও পিপিই পাঠাতে বাধা দেয়া ওয়াশিংটনের উচিত হয়নি।অটোয়া প্রতিশোধমূলক ব্যবস্থা নিলে ওয়াশিংটন মারাত্মক ক্ষতির শিকার হবে।


প্রেসিডেন্ট ট্রাম্প সম্প্রতি মাস্ক ও চিকিৎসা সামগ্রী নির্মাণকারী মার্কিন প্রতিষ্ঠান ‘থ্রিএম’কে কানাডা ও ল্যাটিন আমেরিকার দেশগুলোতে এসব সামগ্রী রপ্তানি করতে নিষেধ করে দিয়েছেন।


থ্রিএম কোম্পানির পক্ষ থেকে এ ব্যাপারে এক বিবৃতিতে বলা হয়েছে, এ ধরনের পদক্ষেপ নেয়া হলে বিশ্বের অন্যান্য দেশও পাল্টা পদক্ষেপ নিতে পারে।


ট্রাম্প এমন সময় এ নির্দেশ দিলেন যখন সারাবিশ্বের হাসপাতালগুলো করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিৎসা দিতে হিমশিম খাচ্ছে এবং হাসপাতালগুলো মারাত্মকভাবে মাস্ক, পিপিই (ব্যক্তিগত সুরক্ষা পোশাক) ও অন্যান্য চিকিৎসা সামগ্রীর অভাবে ভুগছে।


এদিকে ফ্রান্সের কাছে চীনের বিক্রিত মাস্ক হাতিয়ে নেয়ার যে পদক্ষেপ ওয়াশিংটন নিয়েছে তার বিরুদ্ধেও প্রতিক্রিয়া দেখিয়েছে প্যারিস। জার্মান কর্মকর্তারা অভিযোগ করেছেন, দেশটি থেকে মাস্ক ও অন্যান্য চিকিৎসা সামগ্রী ‘চুরি’ করে নিয়ে গেছে আমেরিকা।


বিবার্তা/আবদাল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com