বিদেশি প্রবেশ নিষিদ্ধ করলো চীন
প্রকাশ : ২৭ মার্চ ২০২০, ০৮:৫০
বিদেশি প্রবেশ নিষিদ্ধ করলো চীন
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

করোনা সংক্রমণ ঠেকাতে বিদেশি প্রবেশ নিষিদ্ধ করলো চীন। শুক্রবার (২৭ মার্চ) রাত থেকে চীন কর্তৃপক্ষের এই সিদ্ধান্ত বাস্তবায়িত হওয়ার কথা রয়েছে।


উল্লেখ্য, এই ভাইরাসের কেন্দ্রস্থল ছিল চীনের উহান নগরী। পরে ধীরে ধীরে চীন এই ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে সফল হয়। কিন্তু বর্তমানে করোনা ছড়িয়ে পড়েছে গোটা বিশ্বজুড়ে। সবচেয়ে খারাপ অবস্থা যুক্তরাষ্ট্র এবং ইউরোপের দেশ ইতালি, স্পেন ও ফ্রান্সের।


চীনে করোনা আক্রান্ত ও মৃতের সংখ্যা বর্তমানে অনেক কম। কিন্তু তারাপরও প্রিায় প্রতিদিনই করোনায় আক্রান্তের খবর আসছে। তবে যারা আক্রান্ত হচ্ছেন তারা মূলত বিদেশফেরত নাগরিক। তাদের মাধ্যমেই দেশটিতে দ্বিতীয় দফায় মহামারি শুরু হতে পারে বলে আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা।


তাই এবার করোনার সংক্রমণ পুরোপুরি শূন্যের কোটায় নামিয়ে আনতে বিদেশিদের প্রবেশে অস্থায়ী নিষেধাজ্ঞা জারি করেছে চীন। শুক্রবার রাত থেকেই কার্যকর হচ্ছে এই নিষেধাজ্ঞা।


চীনা পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, বসবাসের অনুমতিপ্রাপ্ত বিদেশিরাও আপাতত চীনে প্রবেশ করতে পারবেন না। সব ধরনের ভিসামুক্ত ট্রানজিট সুবিধাও স্থগিত করা হয়েছে।


তবে কূটনীতিক, অর্থনৈতিক প্রয়োজন, ব্যবসা, বিজ্ঞান বা প্রযুক্তিগত কাজে যোগ দেয়া এবং জরুরি মানবিক প্রয়োজন থাকলে তারা এই নিষেধাজ্ঞার আওতামুক্ত থাকবেন।


‘সি’ ভিসাধারীরাও নিষেধাজ্ঞা চলাকালে চীনে প্রবেশ করতে পারবেন। সাধারণত আন্তর্জাতিক পরিবহন পরিষেবার সঙ্গে যুক্ত বিদেশিদের এই ভিসা দেয়া হয়।


এক বিবৃতিতে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, চীনে করোনার প্রাদুর্ভাব পরিস্থিতি এবং অন্যান্য দেশের প্রস্তুতির পরিপ্রেক্ষিতে এই নিষেধাজ্ঞা দিতে বাধ্য হয়েছে তারা।


বিবার্তা/এনকে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com