ভারতে এবার ৩ বছরের শিশু করোনায় আক্রান্ত
প্রকাশ : ০৯ মার্চ ২০২০, ১১:২৩
ভারতে এবার ৩ বছরের শিশু করোনায় আক্রান্ত
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ভারতের কেরালা রাজ্যে এবার ৩ বছরের এক শিশু নভেল করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। ফলে দেশটিতে এখন পর্যন্ত ৪০ জন এই ভাইরাসে আক্রান্ত হলো। ওই শিশুটি সম্প্রতি তার পরিবারের সাথে ইতালি থেকে দেশে ফিরেছে।


শনিবার (৭ মার্চ) ইতালি থেকে দেশে ফেরার পর কেরালার কোচি বিমানবন্দরে শনিবার ওই পরিবারের সদস্যদের স্ক্রিনিংয়ের সময় করোনায় আক্রান্তের বিষয়টি ধরা পড়ে।


বর্তমানে ওই শিশুটির পরিবারকে আইসোলেশনে রাখা হয়েছে। এদিকে গত রবিবার কেরালায় একই পরিবারের পাঁচ সদস্য করোনায় আক্রান্ত হয়েছে বলে নিশ্চিত হওয়া গেছে। ওই পরিবারের তিন সদস্য সম্প্রতি ইতালি সফর করেছেন।


স্বাস্থ্যমন্ত্রী কে কে সাইলাজা বলেন, করোনায় আক্রান্ত ওই ব্যক্তিরা যখন ইতালি থেকে দেশে ফিরেছেন তখন তারা বিমানবন্দরে তাদের ভ্রমণের বিষয়ে কিছু জানাননি। ফলে বিমানবন্দরে তাদের স্ক্রিনিং করা হয়নি। তারা পাথানামাথিত্তা জেলার বাসিন্দা। তাদের সবাইকে পাথানামাথিত্তা জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়েছে এবং পর্যবেক্ষণে রাখা হয়েছে।


ভারতে করোনাভাইরাসে আক্রান্তের প্রথম ঘটনাও কেরালায়। প্রথমবার যে তিনজন করোনায় আক্রান্ত হয়েছিল তারা চীনের উহান শহরের একটি মেডিকেল কলেজের শিক্ষার্থী ছিলেন। বর্তমানে চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন তারা।


অপরদিকে ভারতের মুর্শিদাবাদে করোনাভাইরাসে সন্দেহভাজন এক যুবকের মৃত্যু হয়েছে। মুর্শিদাবাদ মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন তিনি। জিনারুল নামে ৩৩ বছর বয়সী ওই যুবক গত শনিবার (৭ মার্চ) সৌদি আরব থেকে ফিরেছেন। করোনাভাইরাস আক্রান্ত সন্দেহে আইসোলেশন ওয়ার্ডে থাকা কোনো রোগীর মৃত্যুর ঘটনা এ রাজ্যে এই প্রথম।


বিশ্বব্যাপী এখন পর্যন্ত ১ লাখ ১০ হাজার ৫৬ জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছে এবং মারা গেছে ৩ হাজার ৮২৮ জন। অপরদিকে করোনায় আক্রান্ত ৬২ হাজার ২৭৬ জন চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছে।


বিশ্বের ১০৯টি দেশ ও অঞ্চলে এই ভাইরাসের প্রকোপ ছড়িয়ে পড়েছে। শুধুমাত্র চীনের মূল ভূখণ্ডেই করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৮০ হাজার ৭৩৫ এবং মৃত্যু হয়েছে ৩ হাজার ১১৯ জনের।


বিবার্তা/জহির

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com