ইউরোপগামী শরণার্থীদের জন্য সীমান্ত খুলে দিয়েছে তুরস্ক
প্রকাশ : ২৮ ফেব্রুয়ারি ২০২০, ২০:৪৩
ইউরোপগামী শরণার্থীদের জন্য সীমান্ত খুলে দিয়েছে তুরস্ক
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইউরোপগামী সিরীয় শরণার্থীদের জন্য সীমান্ত খুলে দিয়েছে তুরস্ক। সিরিয়ার উত্তরপশ্চিমাঞ্চলীয় ইদলিব প্রদেশে সিরীয় সরকারি বাহিনীর হামলায় ৩৩ তুর্কি সেনা নিহত হওয়ার পর এমন সিদ্ধান্ত নিয়েছে দেশটি। খবর রয়টার্সের।


তুরস্কের সেনাঘাঁটিতে হামলার পর শুক্রবার (২৮ ফেব্রুয়ারি) দেশটির ক্ষমতাসীন দলের মুখপাত্র ওমর কেলিক বলেন, তুরস্কের পক্ষে শরণার্থীদের ‘আর ধরে রাখা সম্ভব না। ওই হামলার কারণেই তুরস্কের শরণার্থীরা ইউরোপে রওয়ানা হয়েছে। এছাড়া যেসব শরণার্থী এখনো সিরিয়ায় আছে, তারাও তুরস্কে আসতে শুরু করেছে।


তিনি বলেন, আমাদের শরণার্থী নীতিতে কোনো পরিবর্তন আনা হয়নি, সেটা আগের মতোই আছে। কিন্তু এখন আমরা এমন পরিস্থিতিতে পড়েছি যে, আমাদের পক্ষে আর তাদের ধরে রাখা সম্ভব না।


ডিএইচএ নিউজ জানিয়েছে, ইতিমধ্যে প্রায় তিন শ শরণার্থী তুরস্কের উত্তর-পশ্চিম সীমান্তের দিকে রওয়ানা হয়েছে। শরণার্থীদের ওই দলে নারী ও শিশুরাও আছে। তারা তুরস্কের এর্দিনে প্রদেশ থেকে রওয়ানা হয়ে বুলগেরিয়া ও গ্রিস সীমান্তের দিকে যাচ্ছে।


২০১৫ সালে ইউরোপমুখী শরণার্থীর ঢল নামার পর তাদের আটকাতে তুরস্কের সঙ্গে একটি চুক্তি করে ইউরোপীয় ইউনিয়ন। ওই চুক্তির আওতায় তুরস্ক প্রায় ৩৬ লাখ সিরীয় শরণার্থীকে আশ্রয় দেয়।


তারপর থেকে ইউরোপের সঙ্গে যে কোনো দরকষাকষিতে এর্দোয়ান নিয়মিতই ‘শরণার্থীদের ছেড়ে’ দেয়ার হুমকি দিয়ে আসছিলেন।


বিবার্তা/আবদাল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com