তুরস্কের পাল্টা হামলায় ১৬ সিরীয় সেনা নিহত
প্রকাশ : ২৮ ফেব্রুয়ারি ২০২০, ১৫:৫৯
তুরস্কের পাল্টা হামলায় ১৬ সিরীয় সেনা নিহত
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় ইদলিব প্রদেশে দেশটির সরকারি বাহিনীর বিমান হামলায় অন্তত ৩৩ তুর্কি সেনা নিহত হয়েছেন। এরপর তুরস্কের পাল্টা হামলায় ১৬ সিরীয় সেনা নিহত হয়েছেন। খবর এএফপির।


ব্রিটেনভিত্তিক সিরীয় অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানিয়েছে, প্রায় তিন মাস আগে বিদ্রোহীদের হটিয়ে ইদলিব প্রদেশে দখলে নেয় বাশার আল আসাদ বাহিনী। এরপর তুরস্কে অবস্থানরত সিরীয় শরনার্থীদের জায়গা করে দিতে ইদলিবে বাশার আল আসাদ বাহিনীর সামরিক অবস্থানে ড্রোন ও গোলা বর্ষণ করে তুর্কি বাহিনী।


আন্তর্জাতিক গণমাধ্যম জানিয়েছে, রাশিয়ার সহযোগিতায় আসাদবাহিনী বিরোধীদের হাত থেকে ইদলিবের নিয়ন্ত্রণ নিতে গত কয়েক দিন ধরেই হামলার পরিমাণ ও তীব্রতা বাড়িয়ে চলছে।


তুরস্কের হাতয় প্রদেশের গভর্নর রাহমি দোগান সিরীয় হামলায় অন্তত ৩৩ তুর্কি সেনা নিহতের কথা স্বীকার করেছেন। আহতের সংখ্যা অগণিত, চিকিৎসার জন্য তাদেরকে তুরস্কের ভেতর নিয়ে আসা হয়েছে বলেও জানিয়েছেন তিনি।


বৃহস্পতিবার প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান তুরস্কের শীর্ষ পর্যায়ের নিরাপত্তা কর্মকর্তাদের সঙ্গে এক জরুরি বৈঠক করার পরপরই ইদলিবে আসাদবাহিনীর বিমান হামলার খবর পাওয়া যায়।


তুর্কি প্রতিরক্ষা মন্ত্রী হুলুসি আকার ও ঊর্ধ্বতন সামরিক কমান্ডাররা পরে সিরিয়ার সীমান্ত থেকে আসাদবাহিনীর বিভিন্ন স্থাপনায় স্থল ও বিমান হামলার নির্দেশনা দেন।


সিরীয় বাহিনী হামলা চালালে তার প্রত্যুত্তর দেয়া হবে বলে এরদোগান আগেই হুঁশিয়ারি দিয়েছিলেন। তুরস্কের এ প্রেসিডেন্টের চাওয়া ছিল, আসাদবাহিনী ইদলিবে অভিযান চালালেও তারা যেন আঙ্কারার পর্যবেক্ষণ পোস্টগুলো থেকে দূরে থাকে।


সিরিয়ার সরকার ও রাশিয়া এ দাবি প্রত্যাখান করে সিরিয়ার উত্তরপশ্চিমাঞ্চলীয় প্রদেশটিতে সাঁড়াশি অভিযান চালাচ্ছে।


বিবার্তা/আবদাল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com