করোনাভাইরাস: চীনে মৃতের সংখ্যা বেড়ে ২ হাজার
প্রকাশ : ১৯ ফেব্রুয়ারি ২০২০, ০৮:১৮
করোনাভাইরাস: চীনে মৃতের সংখ্যা বেড়ে ২ হাজার
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

চীনে করোনাভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে দুই হাজার ছাড়িয়েছে। এরমধ্যে হুবেই প্রদেশে নতুনভাবে আক্রান্তদের মধ্যে মৃত্যু হয়েছে ১৩৬ জনের। মঙ্গলবার (১৮ ফেব্রুয়ারি) পর্যন্ত নতুনভাবে এক হাজার ৭৪৯ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এতে করে চীনে মোট আক্রান্তের সংখ্যা ৭৪ হাজার ১৮৫ জনে দাঁড়িয়েছে।


বুধবার (১৯ ফেব্রুয়ারি) চীনের মধ্য প্রদেশ হুবেইয়ের স্বাস্থ্য কর্মকর্তাদের বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যম আল জাজিরা এ তথ্য জানিয়েছে।


হুবেই স্বাস্থ্য কমিশনের তথ্য অনুযায়ী, প্রাদুর্ভাবের কেন্দ্রস্থল চীনের বাইরে ২৫টির মতো দেশে এ করোনাভাইরাস ছড়িয়ে পড়েছে এবং বেশ কয়েকটি দেশ হুবেই থেকে তাদের নাগরিককে সরিয়ে নিয়েছে। এছাড়া ফিলিপাইন, হংকং ও জাপানে এ ভাইরাসে মৃত্যুর রেকর্ড করা হয়েছে।


চীনের ন্যাশনাল হেলথ কমিশনের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, হুবেই প্রদেশে মৃত্যুর হার বেশি। গত বছরের ডিসেম্বরের শেষের দিকে সেখানকার উহান শহরে করোনাভাইরাস প্রথম শনাক্ত হয়। সেখান থেকেই ধীরে ধীরে ছড়িয়ে পড়ে।


২৪ ঘণ্টায় নিহত এবং আক্রান্তের সংখ্যা বিবেচনা করে চীনের ন্যাশনাল হেলথ কমিশনের প্রত্যাশা, শিগগিরই করোনাভাইরাস আগ্রাসন থামাবে। কারণ, এরই মধ্যে কোভিড-১৯ নামক এই ভাইরাসের চিকিৎসা পদ্ধতি আবিষ্কার হয়েছে।


জানা গেছে, হাসপাতালের বাইরে ক্যাম্প করে যেসব স্থানে করোনাভাইরাসে আক্রান্তদের চিহ্নিতের কাজ চলছে, সেসব স্থানে মোট ৫৬ জনকে শনাক্ত করা হয়েছে। যা গত এক সপ্তাহের মধ্যে সবচেয়ে কম সংখ্যক।


চীন সরকার এরই মধ্যে করোনাভাইরাসের ব্যাপারে পর্যবেক্ষণের ফল প্রকাশ করেছে। তাতে বলা হয়েছে, আক্রান্তদের মধ্যে দুই দশমিক তিন শতাংশ পুরুষ মারা যাচ্ছে এবং নারীদের মধ্যে মৃত্যুর এই হার এক দশমিক সাত শতাংশ। তবে পাঁচ শতাংশের বেশি গুরুতর অবস্থায় কখনোই পড়েনি। অন্যরা নিউমোনিয়া, সর্দি, জ্বর ও কাশিতে ভুগেছে।


অন্যদিকে ভাইরাসটিকে বিশ্ববাসীর জন্য ‘মারাত্মক হুমকি’ হিসেবে চিহ্নিত করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। সংস্থার মহাপরিচালক ইথিওপিয়ার টেডরস আধানম গেব্রিয়াসেস বলেছেন, ভাইরাসটি যেকোনো সন্ত্রাসবাদী পদক্ষেপের চেয়েও শক্তিশালী হতে পারে।


গত বছরের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের উহান থেকে ছড়িয়ে পড়ে করোনা ভাইরাস। এতে লাফিয়ে বাড়ছে মৃত্যু সংখ্যা। এছাড়া চীনের বাইরেও ২৫টির বেশি দেশে ভাইরাসটি ছড়িয়ে পড়েছে।


বিবার্তা/এসএ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com