ভয়ে কাঁপছে চীন, বিপুল সংখ্যক সেনা মোতায়েন
প্রকাশ : ২৪ জানুয়ারি ২০২০, ২২:০০
ভয়ে কাঁপছে চীন, বিপুল সংখ্যক সেনা মোতায়েন
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

করোনা ভাইরাসে ২৫ জনের মৃত্যুর পর পুরো চীনে চরম আতঙ্ক ছড়িয়ে পড়েছে। ইতিমধ্যে দেশটির পাঁচটি শহর কার্যত ‘অবরুদ্ধ’ করে রাখা হয়েছে। পাশাপাশি এসব শহরের স্টেশনগুলোতে মোতায়েন করা হয়েছে বিপুল সংখ্যক সেনা।


চীনা জাতীয় স্বাস্থ্য কমিশন জানিয়েছে, করোনা ভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে ২৫ জনে দাঁড়িয়েছে। এছাড়া আরো ৮৩০ জন আক্রান্ত হয়েছে। কর্তৃপক্ষ এ ভাইরাসে আক্রান্ত হয়ে থাকতে পারে এমন এক হাজার ৭২ জনকে পরীক্ষা-নিরীক্ষা করে দেখছে। চীনের মধ্যাঞ্চলীয় উহান নগরীতে প্রথম এ ভাইরাস দেখা দেয়।


সতর্কতা হিসেবে বেজিংয়ের নির্দেশ, ওই পাঁচ শহরে কোনো বিমান ওঠা-নামা করবে না। ট্রেন ছাড়বে না। বাসিন্দাদের বলা হয়েছে, খুব প্রয়োজন ছাড়া শহরের বাইরে না যেতে।


চীনা কর্তৃপক্ষ জানিয়েছে, হুবেই প্রদেশের বন্দর-শহর উহানে এক কোটি ১০ লাখ মানুষের বাস। অনির্দিষ্টকালের জন্য ট্রেন চলাচল, বিমান পরিবহন বন্ধ করে দেয়ায় আতঙ্ক ছড়িয়েছে শহরবন্দি লোকেদের মধ্যে। একই নির্দেশ আসে হুয়াংগ্যাংয়ের বাসিন্দাদের কাছেও। ৭৫ লাখ মানুষের বাস এ শহরে। গতকাল মধ্যরাতে ট্রেন-সহ সরকারি পরিবহণ ব্যবস্থা বন্ধ করে দেয়া হয়। বন্ধ সিনেমা হল, সাইবার কাফে, বাজার-দোকানও।


এদিকে চীনের বাইরেও এ ভাইরাসে আক্রান্তের খবর আসছে। আক্রান্তদের বেশির ভাগই চিন-ফেরত। সর্বশেষ খবরটি এসেছে সিঙ্গাপুর থেকে। এরপরই ভাইরাসের ‘উৎস’ উহান, হুয়াংগ্যাং ও ইঝৌ শহরকে ‘লকডাউন’ ঘোষণা করা হয়েছে।


সৌদি আরবে কর্মরত এক ভারতীয় নার্সের দেহেও করোনা ভাইরাস মিলেছে। ভারতের পররাষ্ট্র প্রতিমন্ত্রী ভি মুরলীধরন খবরের সত্যতা স্বীকার করে জানান, আক্রান্ত নার্স জেদ্দার আসির ন্যাশনাল হাসপাতালে চিকিৎসাধীন। করোনা ভাইরাসে আক্রান্তের যেন দ্রুত চিকিৎসা হয় তা নিশ্চিতের জন্য পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করকে চিঠি লিখেছেন কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন।


বিবার্তা/আবদাল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com