লেবাননের নতুন প্রধানমন্ত্রী ‘হাসান ডিয়ার’
প্রকাশ : ২২ জানুয়ারি ২০২০, ০৮:৫৩
লেবাননের নতুন প্রধানমন্ত্রী ‘হাসান ডিয়ার’
ফাইল ফটো
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

লেবাননে নতুন সরকারের প্রধানমন্ত্রীর দায়িত্ব পেয়েছেন সাবেক শিক্ষামন্ত্রী হাসান দিয়াব। সাবেক প্রধানমন্ত্রী সাদ হারিরির পদত্যাগের প্রায় তিন মাস পর এ সরকার গঠন করল দেশটি। হাসান দিয়াব দেশটির রাজনৈতিক ও আধাসামরিক প্রতিষ্ঠান হিজবুল্লাহ সমর্থিক ব্যক্তি।


ডিয়াবের নতুন সরকারকে ‘একটি উদ্ধারকারী দল’ বলেছেন সাবেক প্রধানমন্ত্রী সাদ হারিরি।


ডয়চে ভেলে জানায়, প্রধানমন্ত্রী হাসান দিয়াব রাজনৈতিক দলের সমর্থিত বিশেষজ্ঞ মন্ত্রীদের সমন্বয়ে ২০ সদস্যের একটি মন্ত্রিসভা রেখেছেন।


সংবাদমাধ্যম ডেইলি সাবাহ জানিয়েছে, প্রায় এক মাস ধরে মতবিরোধের পর দেশটির মন্ত্রিসভার তালিকায় প্রেসিডেন্ট মিশেল আওন স্বাক্ষরিত বিবৃতিতে হাসান দিয়াবকে প্রধানমন্ত্রী ঘোষণা করা হয়। মন্ত্রিসভায় অর্থমন্ত্রী করা হয়েছে গাজী ওয়াজনীকে।


আল জাজিরা জানায়, নতুন মন্ত্রিসভা গঠনে সন্তুষ্ট হতে পারনে নি বিক্ষোভকারীরা। রাজধানী বৈরুতে নেমে এসেছে হাজার হাজার মানুষ। সংসদের বাইরে নতুন প্রধানমন্ত্রী ও সরকারের বিরুদ্ধে স্লোগান দিচ্ছিল বিক্ষোভকারীরা।


এদিকে, লেবাননের সাবেক প্রধানমন্ত্রী সাদ হারিরি সোমবার (২০ জানুয়ারি) একটি টুইট করেছেন। যেখানে তিনি লেবাননে জরুরি ভিত্তিতে একটি নতুন সরকারের দরকার যা দেশকে তার ‘ধসের চক্র’ থেকে বের করে আনতে পারে।


বিবার্তা/এনকে

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com