এবার সিরিয়ায় সামরিক ঘাঁটি নির্মাণ করছে তুরস্ক
প্রকাশ : ১৫ নভেম্বর ২০১৯, ১৬:২৮
এবার সিরিয়ায় সামরিক ঘাঁটি নির্মাণ করছে তুরস্ক
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় হাসাকা প্রদেশে সামরিক ঘাঁটি নির্মাণ করছে তুরস্ক। কুর্দি গেরিলাদের বিরুদ্ধে সামরিক অভিযানের পর এখন তারা ঘাঁটি নির্মাণ শুরু করছে। খবর ইয়েনি শাফাকের।


বার্তা সংস্থা সানা জানিয়েছে, হাসাকা প্রদেশের আল-আইন শহরের দক্ষিণ পাশে আল-হাওয়াস এলাকায় তুরস্ক ঘাঁটি নির্মাণ করছে। ঘাঁটি নির্মাণের আগে তুরস্কের সেনা এবং তাদের সিরিয় মিত্র গেরিলারা এলাকায় আকস্মিক অভিযান চালায় এবং এলাকাটির নিয়ন্ত্রণ নিয়ে নেয়।


তবে তুরস্ক সীমান্তে সেনা মোতায়েন এবং তাদের অবস্থান জোরদার করা অব্যাহত রেখেছে দামেস্ক। তুরস্ক যাতে সিরিয়ার ভেতরে কোনো রকমের আগ্রাসন চালাতে না পারে সে জন্য এই ব্যবস্থা নেয়া হচ্ছে।


এদিকে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, সিরিয়ার ইদলিব শহরে এখনো অনেক বড় কাজ বাকি। বৃহস্পতিবার (১৪ নভেম্বর) ব্রাজিলের রাজধানী ব্রাসিলিয়াতে সাংবাদিকদের সালে আলাপকালে তিনি এ কথা বলেন।


পুতিন বলেন, ইদলিবে এখনো বহুসংখ্যক সন্ত্রাসী রয়েছে যারা লিবিয়াসহ বিভিন্ন দেশে ঢুকে পড়তে পারে। এরই মধ্যে অনেক লক্ষ্য অর্জিত হয়েছে তবে সবকিছু এখনো অর্জিত হয় নি। সেক্ষেত্রে আমি আশা করি যে, রাজনৈতিক প্রক্রিয়ায় নতুন সংবিধান রচিত হলে পরিস্থিতি আরো স্বাভাবিক হবে এবং সরকার ও বিরোধী দলগুলোর মধ্যে সুসম্পর্ক প্রতিষ্ঠিত হবে। এ প্রক্রিয়া পুরো দেশের পরিস্থিতিকে সুন্দর ও স্বাভাবিক করে তুলবে এবং ভৌগোলিক অখণ্ডতা পুনরুদ্ধার করবে।


বিবার্তা/আবদাল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com