বিক্ষোভের মুখে লেবাননের প্রধানমন্ত্রীর পদত্যাগ
প্রকাশ : ২৯ অক্টোবর ২০১৯, ২২:০৫
বিক্ষোভের মুখে লেবাননের প্রধানমন্ত্রীর পদত্যাগ
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

হোয়াটসঅ্যাপ কলে কর বসানোর সিদ্ধান্তের প্রতিবাদে আন্দোলনের শুরু। এরপর সঙ্গে যুক্ত হয় আরও কিছু ইস্যু। সব মিলিয়ে দুই সপ্তাহ ধরে বিক্ষোভের পর অবশেষে পদত্যাগ করতে রাজি হয়েছেন লেবাননের প্রধানমন্ত্রী সাদ হারিরি। মঙ্গলবার তিনি পদত্যাগের বিষয়টি জানিয়েছেন।


ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে জানায়, গত দুই সপ্তাহের টানা বিক্ষোভে অচল হয়ে পড়ে লেবানন। এ অবস্থায় পদত্যাগ করতে রাজি হয়েছেন দেশটির প্রধানমন্ত্রী সাদ হারিরি।


পদত্যাগ সম্পর্কে হারিরি বলেন, লেবানন অচলাবস্থায় পৌঁছেছে। এই সংকট থেকে উত্তরণের জন্য আকস্মিক এক সিদ্ধান্তের প্রয়োজন ছিল। এক টেলিভিশন বক্তৃতায় হারিরি জানান, তিনি পদত্যাগের জন্য রাষ্ট্রপতির কাছে আবেদন জানাবেন।


এসময় লেবাননের প্রধানমন্ত্রী আরও বলেন, লেবাননের জনগণ গত ১৩ দিন ধরে রাজনৈতিক সমাধানের জন্য অপেক্ষা করছে। এই সময়টায় আমি বিভিন্নভাবে তাদের কথা শোনার চেষ্টা করেছি। কিন্তু সংকট থেকে উত্তরণে শেষ পর্যন্ত এমন সিদ্ধান্তের প্রয়োজন ছিল।


প্রসঙ্গত, হোয়াটসঅ্যাপ কলে কর বসানোর সরকারি সিদ্ধান্তের প্রতিবাদে ১৩ দিন আগে আন্দোলন শুরু করে লেবাননের জনগণ। এরপর দ্রুতই এর সঙ্গে রাজনৈতিক দুর্নীতি এবং অর্থনৈতিক অনিশ্চয়তার বিষয়টি যুক্ত হয়। সব মিলিয়ে লেবাননে ব্যাপক জনবিক্ষোভ দেখা দেয়, যার কারণে পদত্যাগের সিদ্ধান্ত নিতে বাধ্য হলেন দেশটির প্রধানমন্ত্রী।


বিবার্তা/জহির

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com