তুরস্ককে ইরানের সমর্থন, ক্ষুব্ধ যুক্তরাষ্ট্র
প্রকাশ : ০৯ অক্টোবর ২০১৯, ১৮:১৩
তুরস্ককে ইরানের সমর্থন, ক্ষুব্ধ যুক্তরাষ্ট্র
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

দক্ষিণ সিরিয়ায় তুরস্কের সন্ত্রাসবিরোধী অভিযানে সমর্থন জানিয়েছে ইরান।


বুধবার (৯ অক্টোবর) ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেন, নিজেদের নিরাপত্তার জন্য দক্ষিণ সিরিয়ায় তুরস্কের সন্ত্রাসবিরোধী অভিযান চালানোর অধিকার আছে। এই এলাকায় মার্কিন সেনাদের থাকার কোন অধিকার নেই। খবর ফার্স নিউজের।


রুহানি বলেন, দক্ষিণ সীমান্ত নিয়ে তুরস্কের অবশ্যই উদ্বিগ্ন হওয়ার কারণ রয়েছে। আমরা বিশ্বাস করি, এই উদ্বেগ দূর করার জন্য অবশ্যই সঠিক পদক্ষেপ নেয়া উচিত। যুক্তরাষ্ট্রের সেনাদের অবশ্যই এই অঞ্চল ত্যাগ করতে হবে।


এদিকে সিরিয়ার উত্তরাঞ্চলে অভিযান চালালে তুরস্কের অর্থনীতি ধ্বংস করে দেয়া হবে বলে হুমকি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।


ট্রাম্প বলেন, প্রেসিডেন্ট এরদোগানকে বলেছি, আমার দেশের জনগণের কোনো ক্ষতি যেন না হয়। তারা যদি সীমা লঙ্ঘন করে তাহলে এর পরিণতি ভালো হবে না। পিকেকের সঙ্গে তুরস্কের বিরোধ বহু পুরানো। এজন্য প্রেসিডেন্ট বারাক ওবামা দায়ী। পিকেক-তুরস্ক যুদ্ধ তিনিই শুরু করে দিয়েছিলেন। খবর ইয়েনি শাফাকের।


তবে যুক্তরাষ্ট্রকে পাত্তাই দিচ্ছেনা তুরস্ক। সিরিয়ায় অভিযান চালানোর ব্যাপারে অটল আঙ্কারা।ইতিমধ্যে যুদ্ধের সরঞ্জাম পাঠানো হয়েছে সিরিয়া সীমান্তে।


এদিকে ট্রাম্প তুরস্ককে হুমকি দিলেও উত্তর সিরিয়া থেকে মার্কিন সেনা প্রত্যাহার করে নিয়েছেন তিনি।


তুরস্কের কুর্দি-বিরোধী অভিযান শুরুর আগে সোমবার সিরিয়ার উত্তরাঞ্চলীয় সামরিক ঘাঁটি থেকে নিজেদের সেনা প্রত্যাহার করে নেয় যুক্তরাষ্ট্র। নিরাপদ অঞ্চল গড়ে তুলতে এতদিন মার্কিন এবং তুর্কি সেনারা যৌথ টহল দিয়ে আসলেও এরদোয়ান সরকারের কুর্দি-বিরোধী অভিযানের ঘোষণার পর কারো পক্ষে অবস্থান না নেয়ার সিদ্ধান্ত নেয় ট্রাম্প প্রশাসন।


এতে ক্ষুব্ধ প্রতিক্রিয়ায় ব্যক্ত করেছেন কুর্দি বিদ্রোহী গোষ্ঠী সিরিয়ান ডেমোক্র্যাটিক ফোর্স-এসডিএফ। মার্কিন সেনা প্রত্যাহারের প্রতিবাদে এদিন বিক্ষোভ মিছিল বের করে তারা। তুর্কি সেনাদের হাত থেকে কুর্দিদের রক্ষায় যুক্তরাষ্ট্রকে সিদ্ধান্ত প্রত্যাহারের আহ্বান জানান বিক্ষোভকারীরা। নতুন করে সংঘাত সৃষ্টি হলে অঞ্চলেটিতে আবারো জঙ্গি গোষ্ঠী আইএসের উত্থানের আশঙ্কা করছেন তারা।


বিবার্তা/আবদাল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com