মধ্যপ্রাচ্যে উত্তেজনার জন্য দায়ী যুক্তরাষ্ট্র: জন কেরি
প্রকাশ : ২৩ সেপ্টেম্বর ২০১৯, ১১:৩০
মধ্যপ্রাচ্যে উত্তেজনার জন্য দায়ী যুক্তরাষ্ট্র: জন কেরি
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

মধ্যপ্রাচ্যে বর্তমানে যে উত্তেজনা দেখা দিয়েছে তার একমাত্র কারণ পরমাণু সমঝোতা থেকে ওয়াশিংটনের বেরিয়ে যাওয়া। আর এর জন্য দায়ী ডোনাল্ড ট্রাম্প প্রশাসন। যুক্তরাষ্ট্র ইরানের সঙ্গে চুক্তিভঙ্গ করেছে বলে স্বীকার করেছেন সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি।


সিবিএস নিউজ চ্যানেলকে দেয়া এক সাক্ষাৎকারে এ কথা বলেন সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি।


সৌদি আরবের তেল স্থাপনায় ইয়েমেনের সাম্প্রতিক ড্রোন হামলার ফলে সৃষ্ট পরিস্থিতি সম্পর্কে সাবেক এই মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বলেন, যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রনীতিতে ভারসাম্যপূর্ণ নীতি-অবস্থানের মারাত্মক অভাব দেখা দিয়েছে।


কেরি বলেন, আমরা ইরানের পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গিয়ে দেশটির বিরুদ্ধে অর্থনৈতিক যুদ্ধ শুরু করেছি। এ অবস্থায় মধ্যপ্রাচ্যে যে উত্তেজনাকর পরিস্থিতি সৃষ্টি হয়েছে তা সম্পূর্ণ প্রত্যাশিত ছিল।


মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প ২০১৮ সালের ৮ মে ইরানের পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গিয়ে তেহরানের ওপর সর্বোচ্চ চাপ প্রয়োগের নীতি গ্রহণ করেন। তিনি ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসিকে সন্ত্রাসী গোষ্ঠীর তালিকায় অন্তর্ভুক্ত করার পাশাপাশি পারস্য উপসাগরে বিমানবাহী রণতরী, বি-৫২ বোমারু বিমান ও এফ-২২ জঙ্গি বিমান পাঠান।


এদিকে, ইরান পরমাণু সমঝোতায় অটল থেকে এখন পর্যন্ত কৌশলগত ধৈর্য অবলম্বনের নীতি বজায় রেখেছে। ইউরোপীয় দেশগুলো আমেরিকাকে ছাড়া এ সমঝোতা বাস্তবায়নের যে আশ্বাস দিয়েছে তার ওপর এখনও আস্থা রেখেছে তেহরান।


অন্যদিকে, যুক্তরাষ্ট্র একের পর এক আলোচনার প্রস্তাবের জবাবে তেহরান বলেছে, ওয়াশিংটন পরমাণু সমঝোতায় ফিরে আসলেই কেবল তার সঙ্গে আলোচনায় বসবে ইরান।


বিবার্তা/এরশাদ/তাওহীদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com