মিশরে বিক্ষোভ অব্যাহত, আশ্রয় খুঁজছেন সিসি!
প্রকাশ : ২২ সেপ্টেম্বর ২০১৯, ১৭:০০
মিশরে বিক্ষোভ অব্যাহত, আশ্রয় খুঁজছেন সিসি!
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

মিশরের স্বৈরশাসক আব্দেল ফাত্তাহ আল সিসির পদত্যাগের দাবিতে তাহরির স্কয়ারে বিক্ষোভ অব্যাহত রেখেছে দেশটির জনগণ।২০১১ সালে বিক্ষোভের কেন্দ্রবিন্দু তাহরির স্কায়ারে সবচেয়ে বড় বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়েছে। ইতিমধ্যে বিক্ষোভ ছড়িয়ে পড়েছে দেশটির প্রায় সবকটি বড় শহরে।খবর ডেইলি সাবাহ’র।


২০১৩ সালে ক্ষমতা দখলের পর থেকেই মিসরে সব ধরনের গণবিক্ষোভ নিষিদ্ধ করেন স্বৈরশাসক সিসি।


দীর্ঘদিন পর রাতের নীরবতা ভেঙে শুক্রবার থেকে হঠাৎ বিক্ষোভে ফেটে পড়েন মিসরীয়রা। তারা স্লোগান দিতে থাকেন, ‘সিসি, তুই ক্ষমতা ছাড়’।


ওয়াশিংটন ডিসিভিত্তিক ব্রুকিংস ইনস্টিটিউশনের মধ্যপ্রাচ্যনীতিবিষয়ক কেন্দ্রের গবেষক খালিদ এলজিনদি বলেন, বেশ কয়েকটি শহরে বিক্ষোভ ছড়িয়ে পড়েছে। এমন একটি সরকারের শাসনামালে এই বিক্ষোভ হচ্ছে, যখন ভিন্নমতের প্রতি শূন্যসহনীয় নীতি অবলম্বন করা হচ্ছে।


এমন একসময় মিসরে এই বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছে, যখন জাতিসংঘের সাধারণ অধিবেশনে যোগ দিতে নিউইয়র্ক যাচ্ছেন আবদেল ফাত্তাহ আল-সিসি।


কিন্তু সিসির নিউইয়র্ক সফর নিয়ে আল-জাজিরার সাংবাদিক আহমেদ মনসুর জানিয়েছে চমৎকার এক তথ্য।


তিনি বলেন, স্বৈরশাসক সিসি জাতিসংঘের সাধারণ অধিবেশনে যোগ দিতে নয় বরং যক্তরাষ্ট্র থেকে পরিস্থিতি পর্যবেক্ষণের জন্য তিনি সেখানে গিয়েছেন।


আহমদ মনসুর বলেন, সিসি মূলত বাইরে থেকে পরিস্থিতি পর্যবেক্ষণ ও আশ্রয় অনুসন্ধান করতে গিয়েছেন। মিসরীয় জনগণ দীর্ঘদিনের ভয় ও বাধা ভেঙে তার পতনের দাবিতে রাস্তায় নেমে আসার বিষয়টি তিনি আগে থেকেই আঁচ করতে পেরেছিলেন।


বিবার্তা/আবদাল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com