২০২২ সালেই মহাকাশে মানুষ পাঠাবে পাকিস্তান
প্রকাশ : ১৭ সেপ্টেম্বর ২০১৯, ০৯:৩২
২০২২ সালেই মহাকাশে মানুষ পাঠাবে পাকিস্তান
প্রতীকী ছবি
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

১৯৬০-র দশকে পাকিস্তানের মহাকাশ গবেষণা সংস্থা সুপারকো’র যাত্রা শুরু হয়েছিল। ৫৮ বছর এসে এবার মহাকাশে প্রথমবারের মতো মানুষ পাঠানোর কথা ঘোষণা করেছে পাকিস্তান।


গত রবিবার পাকিস্তানের বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী চৌধুরী ফাওয়াদ হুসেন জানান, ২০২২ সালে চীনের সাহায্য নিয়ে মহাকাশে প্রথমবারের মতো মানুষ পাঠাবে পাকিস্তান। ২০২০ সাল থেকেই মহাকাশচারী বাছাইয়ের প্রক্রিয়াও শুরু করবেন তারা।


তিনি জানান, প্রাথমিকভাবে ৫০ জনকে বাছাই করা হবে। তারপর ২০২২ সালের মধ্যে তাদের মধ্যে থেকে ২৫ জনকে বেছে নেয়া হবে। তাদের মধ্যে থেকে একজনকেই মহাকাশে পাঠানো হবে বলেও জানিয়েছেন ফাওয়াদ।


তবে মহাকাশচারী বেছে নেয়ার ক্ষেত্রে ইসলামাবাদ বিমান বাহিনীর সদস্যদের দিকেই নজর দিচ্ছে বলে জানা গেছে। বিজ্ঞান ও প্রযুক্তির ক্ষেত্রে ভারতের সঙ্গে হাত মিলিয়ে কাজ করলে তা ফলপ্রসূ হবে। সম্প্রতি ভারতের চন্দ্র অভিযান নিয়ে উৎসাহ ও আগ্রহ তৈরি হয়েছিল পাকিস্তানেও।


এদিকে পাকিস্তানের বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী দাবি করেছেন, তৎকালীন সোভিয়েত ইউনিয়নের পর এশিয়ায় পাকিস্তানই দ্বিতীয় দেশ, যারা ১৯৬৩ সালে মহাকাশে রকেট পাঠিয়েছিল। এছাড়া চীনা লঞ্চ ভেহিকেলের সাহায্যে গত বছর মহাকাশে দুটি কৃত্রিম উপগ্রহ পাঠায় পাকিস্তান।


বিবার্তা/রবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com