‘আমরা পাকিস্তানের সঙ্গে যুদ্ধ করতে প্রস্তুত’
প্রকাশ : ২০ আগস্ট ২০১৯, ০৯:১৩
‘আমরা পাকিস্তানের সঙ্গে যুদ্ধ করতে প্রস্তুত’
ভারতের সেনাপ্রধান জেনারেল বিপিন রাওয়াত। (ফাইল ফটো)
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ভারতের সেনাপ্রধান জেনারেল বিপিন রাওয়াত বলেছেন, বালাকোটে বিমান হামলার পর থেকেই প্রস্তুত রয়েছে ভারতীয় সেনাবাহিনী। ওই হামলার পর থেকেই পাকিস্তানের বিরুদ্ধে যে কোনো ধরনের হামলায় প্রস্তুত রয়েছে ভারতীয় সেনারা। পাকিস্তান যদি স্থলে হামলার মতো পরিস্থিতি তৈরি করে তবে ভারতও বসে থাকবে না।


তিনি বলেন, জরুরি পরিস্থিতিতে সেনা উপ-প্রধানের ওপর বিশেষ ক্ষমতা দেয়া হয়েছে। ১৮ হাজার কোটি রুপির গোলাবারুদ এবং অন্যান্য অস্ত্রও মজুত রয়েছে। কেন্দ্রীয় সরকারকে এ বিষয়টি অনেক আগেই নিশ্চিত তিনি করেছিলেন।


গত ১৪ ফেব্রুয়ারি কাশ্মীরে সিআরপিএফের গাড়িবহরে জঙ্গি হামলায় ৪০ জওয়ানের প্রাণহানির পরে পাক-অধিকৃত কাশ্মীরে যুদ্ধবিমান থেকে অভিযান চালায় ভারতীয় বিমানবাহিনী। পাকিস্তানের বালাকোটে ওই হামলায় অন্তত ২৫০ থেকে ৩০০ জঙ্গি নিহত হয়েছে বলে দাবি ভারতের।


এর পরদিনই দুই দেশের আকাশসীমায় পাল্টাপাল্টি যুদ্ধবিমানের অনুপ্রবেশের ঘটনা ঘটে। পাকিস্তান ভারতীয় বিমানবাহিনীর দুটি বিমান ভূপাতিত এবং একজন পাইলটকে আটকের দাবি জানায়।


সেনা সূত্র জানিয়েছে, বালাকোটে বিমান হামলার পরিকল্পনা নেয়াটা একটি চিন্তার বিষয় ছিল। পাকিস্তান যদি প্রতিশোধ নেয় তবে ভারত কি করবে সে বিষয়ে আশস্ত করেছিলেন সেনাপ্রধান। তিনি কেন্দ্রীয় সরকারকে নিশ্চয়তা দিয়েছিলেন যে, পাক সেনাদের যে কোনো পরিকল্পনা ভেস্তে দিতে প্রস্তুত ভারতীয় সেনারা।


সাম্প্রতিক সময়ে কাশ্মীর ইস্যুতে নতুন করে পাকিস্তানের সঙ্গে উত্তেজনা শুরু হয়েছে ভারতের। এর মধ্যেই ভারতীয় সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত কর্মকর্তাদের সঙ্গে আলাপকালে এসব কথা জানান সেনাপ্রধান বিপিন রাওয়াত।


তিনি বলেন, প্রয়োজনে শত্রুর মাটিতে ঢুকে শত্রুকে শিক্ষা দেয়ার জন্য তৈরি ভারতীয় সেনারা। ভারতীয় সেনারা বালাকোটে হামলার পর থেকেই প্রস্তুত রয়েছে। যে কোনো পরিস্থিতিতে তারা লড়াই করতে প্রস্তুত।


সাম্প্রতিক সময়ে দু'দেশের মধ্যে চলমান উত্তেজনার মধ্যে ভারতীয় সেনাপ্রধানের এমন বক্তব্য উত্তেজনা আরও উসকে দেবে বলেই মনে করা হচ্ছে।


বিবার্তা/রবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com