শিরোনাম
মোদির শপথ অনুষ্ঠানে যাচ্ছেন মমতা
প্রকাশ : ২৯ মে ২০১৯, ১০:২১
মোদির শপথ অনুষ্ঠানে যাচ্ছেন মমতা
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ভারতের প্রধানমন্ত্রী হিসেবে বৃহস্পতিবার টানা দ্বিতীয়বারের জন্য শপথ নিতে চলেছেন নরেন্দ্র মোদি। আর মোদির শপথগ্রহণ অনুষ্ঠানে যাচ্ছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যনার্জি। মঙ্গলবার মুখ্যমন্ত্রী স্বয়ং একথা জানিয়েছেন।


শপথগ্রহণ অনুষ্ঠানে যোগ দেয়ার জন্য প্রধানমন্ত্রীর দফতর থেকে বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রীকে আমন্ত্রণ জানানো হয়েছে। মঙ্গলবারই দিল্লি থেকে এই সংক্রান্ত আমন্ত্রণপত্র মমতার কাছে এসেছে। এরপরই মোদীর শপথ অনুষ্ঠানে যোগ দেয়ার সিদ্ধান্ত নেন তিনি।


‘সাংবিধানিক সৌজন্যতা’ বজায় রাখতে মুখ্যমন্ত্রী হিসেবে মোদির শপথ অনুষ্ঠানে যোগ দেয়ার সিদ্ধান্ত বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী। সাংবাদিকদের তিনি বলেন, আমার কাছে আমন্ত্রণপত্র এসেছে। কয়েকজন মুখ্যমন্ত্রীর সঙ্গে কথা বলেছি। যেহেতু এটি একটি আনুষ্ঠানিক শপথগ্রহণ, আমরা চেষ্টা করব সেখানে থাকার। আমি সেখানে যাব।


তিনি আরো বলেন, সংবিধানে কয়েকটি আনুষ্ঠানিকতা রয়েছে। এটা সাংবিধানিক সৌজন্য। মুখ্যমন্ত্রী হিসেবে প্রধানমন্ত্রী বা রাষ্ট্রপতির শপথ গ্রহণের যখন আমন্ত্রণ পাই, তখন চেষ্টা করি যাওয়ার।


রাজনৈতিক শিবিরের অনেকে মোদির শপথে মমতার যাওয়ার এই সিদ্ধান্তকে তাৎপর্যপূর্ণ মনে করছেন। কারণ আগামী দিনে প্রধানমন্ত্রী মোদির সঙ্গেই মুখ্যমন্ত্রী হিসেবে মমতাকে যুক্তরাষ্ট্রীয় কাঠামোয় প্রয়োজনীয় কাজ করতে হবে। ফলে আনুষ্ঠানিক সৌজন্য রক্ষা করা এখন তার পক্ষে জরুরি। সূত্র: এই সময় ও আনন্দবাজার পত্রিকা


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com