শিরোনাম
মাহাথিরের মন্তব্যে চটেছে ভারত
প্রকাশ : ২১ ডিসেম্বর ২০১৯, ২০:২৫
মাহাথিরের মন্তব্যে চটেছে ভারত
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

নাগরিকত্ব আইন প্রসঙ্গে মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর মন্তব্য 'অবাস্তব' বলে বিবৃতি দিয়েছে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়। পাশাপাশি বিষয়টা ভারতের আভ্যন্তরীণ ব্যাপার বলেও জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।


শনিবার রীতিমতো বিবৃতি দিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, ‘সংবাদমাধ্যম অনুসারে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী আবার ভারতের আভ্যন্তরীণ বিষয়ে মন্তব্য করেছেন। সিএএ (CAA) মূলত সে সব অনাগরিকদের চটজলদি নাগরিকত্ব দেবে, যারা প্রতিবেশী তিনটি রাষ্ট্রের সংখ্যালঘু হিসেবে এদেশের শরণার্থী।'


বিবৃতিতে যোগ করা হয়েছে, কোনো ভারতীয় নাগরিকের ওপর এর প্রভাব পড়বে না। কিংবা কোনো নাগরিকের ব্যক্তিগত বিশ্বাসকে বঞ্চিত করবে না। তাই প্রকৃত সত্যটা না জেনে আমরা মালয়েশিয়াকে অনুরোধ করবো, ভারতের আভ্যন্তরীণ বিষয়ে মন্তব্য না করতে। সে দেশের প্রধানমন্ত্রী যে মন্তব্য করেছে, তা বাস্তব না জেনে।


কুয়ালালামপুরে সামিট চলাকালীন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী প্রশ্ন তুলেছিলেন, ‘নাগরিকত্ব আইনের কী দরকার? যেখানে ভারতীয়রা গত ৭০ বছর ধরে একসঙ্গে থাকছে।’


তিনি যোগ করেছেন, ধর্মনিরপক্ষে বলে দাবি করা একটা রাষ্ট্র; এমন পদক্ষেপ নিলো, যার জেরে সে দেশের কিছু মুসলিম বঞ্চিত হবে। নাগরিকত্ব বিলের সমালোচনা করতে গিয়ে এমন মন্তব্য করেন মালয়েশিয়া প্রধানমন্ত্রী মাহাতির মহম্মদ।


হুমকির সুরে তিনি বলেন, যদি আমরা এই জিনিস এখানে চালু করি, তাহলে জানি না কী হবে! চারিদিকে বিশৃঙ্খলা ও অরাজকতা হব। প্রত্যেকে ভুগবে। এই মন্তব্য বিরোধিতা করেই এদিন বিবৃতি দেয় পররাষ্ট্র মন্ত্রণালয়।


ডিসেম্বরের প্রথম সপ্তাহে সংসদে পাস হয়েছে নাগরিকত্ব সংশোধনী বিল। তারপর রাষ্ট্রপতির অনুমোদনের পর সেই বিল আইনে পরিণত হয়েছে। তারপর থেকেই নাগরিক প্রতিবাদে স্তব্ধ দেশের একাধিক মেট্রো শহর। চলছে জনতা-পুলিশ খণ্ডযুদ্ধ। গ্রেফতারি-আটক, ১৪৪ ধারা লঙ্ঘন এমন পর্যায়ে পৌঁছেছে যে; বিশ্বের কাছে একটা নেতিবাচক বার্তা পৌঁছায়। এই আইন পর্যালোচনা করার আবেদন কেন্দ্রের সরকারকে করেছে জাতিসংঘের বিভিন্ন গোষ্ঠী থেকে আমেরিকার সাংসদরা। এই বিবাদে মার্কিন সংসদে এক প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক বাতিল করে দেশে ফিরে আসেন পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্কর।


সম্প্রতি ভারত সফর বাতিল করেছেন বাংলাদেশের পররাষ্ট্র ও স্বরাষ্ট্রমন্ত্রী এবং জাপানের প্রধানমন্ত্রী। সবমিলিয়ে সংশোধিত নাগরিকত্ব আইনের প্রতিবাদে চলা নাগরিক আন্দোলনে ঘরে-বাইরে খানিকটা বিব্রত নরেন্দ্র মোদির সরকার।সূত্র: এনডিটিভি বাংলা


বিবার্তা/জাই


সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com