শিরোনাম
ভারতে লোকসভা নির্বাচনের পঞ্চম দফার ভোট চলছে
প্রকাশ : ০৬ মে ২০১৯, ১১:০৮
ভারতে লোকসভা নির্বাচনের পঞ্চম দফার ভোট চলছে
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ভারতে সাত দফায় বিভক্ত ১৭তম লোকসভা নির্বাচনে সোমবার পঞ্চম দফার ভোট গ্রহণ চলছে। সাত রাজ্য জুড়ে ৫১টি আসনে ভোট গ্রহণ চলবে।


৫১টি আসনের মধ্যে উত্তরপ্রদেশের ১৪টি আসন, রাজস্থানের ১২টি, মধ্যপ্রদেশ ও পশ্চিমবঙ্গের সাতটি করে আসন, বিহারের পাঁচটি আসন, ঝাড়খণ্ডের চারটি আসন এবং জম্মু-কাশ্মীরের তিনটি আসনে ভোট গ্রহণ চলছে। আগের চার দফার মতো পঞ্চম দফাতেও অবাধ ও স্বচ্ছ ভোট পরিচালনাই প্রধান চ্যালেঞ্জ দেশটির নির্বাচন কমিশনের।


পঞ্চম দফায় উত্তরপ্রদেশের ১৪টি আসনে ভোট দেবে প্রায় ৩ লাখ ৩৯ হাজার ভোটার। ১৪টি আসনের মধ্যে রয়েছে, লখনউ, রায়বরেলি, আমেথি, বন্দা, ফতেপুর, কৌসম্ভি, বারাবাঁকি, ফজিয়াবাদ, বেহারিচ, কৈশরগঞ্জ, ধৌরাহর, সাতিপুর, মোহনলালগঞ্জ ও গোন্ডা।


উত্তরপ্রদেশে প্রধানত ভোটের ময়দানে ত্রিমুখি লড়াই। বিজেপি, কংগ্রেস ও সপা-বসপা ও আরএলডি জোট। পঞ্চম দফায় উত্তরপ্রদেশে ভাগ্য পরীক্ষা হবে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং, কংগ্রেসের সর্বভারতীয় সভাপতি রাহুল গান্ধী, ইউপিএ সভানেত্রী সোনিয়া গান্ধী, বিজেপি নেত্রী স্মৃতি ইরানি, কংগ্রেস নেতা জিতেন প্রসাদ ও শত্রুঘ্ন সিনহার স্ত্রী পুনম সিনহা। যদিও পঞ্চম দফায় আমেথি ও রায়বরেলিতে কোনো প্রার্থী দেয়নি সপা-বসপা-আরএলডি জোট।


রাজস্থানের ১২টি আসনে ১৩৪ জন প্রার্থীর ভাগ্য নির্ধারণ করবে প্রায় ৩ লাখ ভোটার। অবাধ ও সুষ্ঠ‌ু ভোট পরিচালনার স্বার্থে কমিশনের তরফে মোট ২৩ হাজার ৭৮৩টি বুথে মোট ৯৫ হাজার ভোটকর্মী নিয়োগ করা হয়েছে। মোট ৬ হাজার বুথকে স্পর্শকাতর ঘোষণা করেছে কমিশন। পাশাপাশি বয়স্ক ভোটারদের জন্য থাকছে ৬ হাজার হুইলচেয়ার। প্রচণ্ড গরমে বাড়ি থেকে ভোট কেন্দ্রে নিয়ে আসা ও বাড়িতে পৌঁছে দেয়ার জন্য রয়েছে শতাধিক স্বচ্ছাসেবক।


মধ্যপ্রদেশ ও পশ্চিমবঙ্গে সাতটি করে আসনে নির্বাচন পঞ্চম দফায়। পশ্চিমবঙ্গে মোট ৮৩ জন প্রার্থী ভাগ্য নির্ধারণ করবেন প্রায় ১ কোটি ১৬ লাখ ৯১ হাজার ৮৮৯ জন ভোটার। বাংলায় প্রধানত ত্রিমুখি লড়াই। তৃণমূল কংগ্রেস, বিজেপি ও সিপিআইএম তথা বাম জোট। অবাধ ও স্বচ্ছ ভোট পরিচালনার জন্য ইতোমধ্যে ৫৭৮ কোম্পানি আধাসেনাবাহিনী মোতায়েন করেছে কমিশন।


অন্যদিকে মধ্যপ্রদেশে মোট ১১০ জন প্রার্থীর ভাগ্য নির্ধারণ করবেন প্রায় ১ কোটি ২০ লাখ ভোটার। মধ্যপ্রদেশের ৪৫৩টি বুথে একদিকে যেমন সম্পূর্ণ মহিলা ভোটকর্মী দ্বারা পরিচালিত হবে তেমনই ৪৩টি বুথ পরিচালনার দায়িত্বে রয়েছে সাধারণ ভোটকর্মীরা।


অন্যদিকে বিহারে মোট পাঁচটি আসনে ভোটগ্রহণ। ছয় নারী প্রার্থীসহ মোট ৮২ জন প্রার্থীর ভাগ্য নির্ধারণ হবে। শান্তিপূর্ণ ভোট পরিচলনার জন্য ইতোমধ্যে বন্ধ করে দেয়া হয়েছে বিহার-নেপাল সীমান্ত।


ছত্তিশগড়েও পঞ্চম দফায় বিশেষ ব্যবস্থা গ্রহণ করেছে কমিশন। পঞ্চম দফায় ভোট জম্মু-কাশ্মীরের অনন্তনাগ আসনে। পাশাপাশি লাদাও ও পুলওয়ামা আসনে নির্বাচন হবে পঞ্চম দফায়। সূত্র: এই সময়


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com