খানসামায় তীব্র গরমে হাসপাতালে বেড়েছে ডায়রিয়া রোগীর সংখ্যা
প্রকাশ : ২২ এপ্রিল ২০২৪, ১৫:০১
খানসামায় তীব্র গরমে হাসপাতালে বেড়েছে ডায়রিয়া রোগীর সংখ্যা
খানসামা (দিনাজপুর) প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

দিনাজপুরের খানসামা উপজেলায় তীব্র তাপদাহে হাসপাতালে বেড়েছে ডায়রিয়া রোগীর সংখ্যা। হঠাৎ করে গরম বাড়ার কারণে এই রোগীদের সংখ্যা বাড়ছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। আর এতেই রোগীদের সামাল দিতে হিমশিম খাচ্ছেন হাসপাতাল কর্তৃপক্ষ।


২২ এপ্রিল, সোমবার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সরেজমিনে দেখা গেছে, হাসপাতালের সবগুলো বেডেই ভর্তি রয়েছে রোগীরা। রোগী বাড়ার কারণে স্বাস্থ্য কমপ্লেক্সের বারান্দায় অনেক রোগীদের বেড দেয়া হয়েছে। জনবল সংকট থাকায় চিকিৎসক ও নার্সরা
রোগীদের সামাল দিতে হিমশিম খাচ্ছেন।


স্বাস্থ্য কমপ্লেক্স কর্তৃপক্ষ জানায়, গত ১৭ এপ্রিল থেকে এখন পর্যন্ত ২০ জন শিশু ও প্রাপ্তবয়স্ক ১৫ জন মানুষ ডায়রিয়ায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি রয়েছেন। এছাড়াও ডায়রিয়ার উপসর্গ নিয়ে প্রতিদিন আউটডোরে সেবা নিচ্ছেন অনেক মানুষ।


ডায়রিয়াজনিত অসুস্থতায় স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি রয়েছেন উপজেলার ছাতিয়ানগড় এলাকার অমিজা বেগম (৪২)।


অমিজা বেগম বলেন, আমরা শ্রমজীবী মানুষ কাজেই তীব্র গরমেও বাইরে কাজ করতে হয়। কাজ করতে গিয়ে অসুস্থ হয়ে পড়ি। আমার ডায়রিয়া হয়েছে বলে ডাক্তাররা বলেছেন। এখন হাসপাতালে চিকিৎসা নিচ্ছি।


উপজেলার আংগারপাড়া থেকে আসা আব্দুল মালেক বলেন, গরমে সকলে অতিষ্ঠ হয়ে পড়েছি। আমার ৯ মাসের মেয়ে হঠাৎ করে পাতলা পায়খানা শুরু হয়। মেয়েকে হাসপাতালে নিয়ে এসে জানতে পারি ডায়রিয়া হয়েছে। বর্তমানে হাসপাতালে চিকিৎসা নিচ্ছি।


উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক চিকিৎসক (আরএমও) ডা. শামসুদ্দোহা মুকুল বলেন, আবহাওয়া পরিবর্তনের কারণে ডায়রিয়া রোগী বেড়েছে। এ সময়ে শিশুদের প্রতিও যত্নশীল থাকতে হবে। পাতলা পায়খানা শুরু হলে শিশুকে মুখে খাবার স্যালাইন বার বার খাওয়ানো ও মায়ের বুকের দুধও খাওয়াতে হবে। প্রয়োজনে হাসপাতালে নেওয়ার পরামর্শ দেন এবং করোনা প্রতিরোধে স্বাস্থ্য বিধি মানার উপর গুরুত্বারোপ করেন তিনি।


বিবার্তা/জামান/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com