বরিশালে ‘শীতজনিত রোগে’ ৫ শিশুর মৃত্যু, হাসপাতালে ১৮৩
প্রকাশ : ১৮ জানুয়ারি ২০২৪, ১৭:২৫
বরিশালে ‘শীতজনিত রোগে’ ৫ শিশুর মৃত্যু, হাসপাতালে ১৮৩
বরিশাল প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

শীত বাড়ার সঙ্গে সঙ্গে বরিশালে শীতজনিত নানা রোগে শিশুদের আক্রান্ত হওয়ার সংখ্যা বেড়েছে। হাসপাতালগুলোতে নিউমোনিয়া, ব্রঙ্কিওলাইটিস, অ্যাজমা, শ্বাসকষ্ট ও ডায়রিয়াসহ শ্বাসতন্ত্রের বিভিন্ন রোগে আক্রান্ত রোগীর সংখ্যা স্বাভাবিক সময়ের তুলনায় দ্বিগুণের বেশি। এর মধ্যে বেশিরভাগই শিশু।


এ অবস্থায় বরিশাল শের-ই-বাংলা মেডিক্যাল কলেজ হাসপাতালে শয্যা সংকটের কারণে শিশুদের মেঝেতে রেখে চিকিৎসা দিতে হচ্ছে। গত ছয় দিনে ১৮৩ শিশু হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নিয়েছে। এর মধ্যে ৬৯ শিশু সুস্থ হয়ে বাড়ি ফিরেছে। এই ছয় দিনে মারা গেছে পাঁচ শিশু।


১৮ জানুয়ারি, বৃহস্পতিবার হাসপাতালের শিশু বিভাগের প্রধান অধ্যাপক ডা. উত্তম কুমার সাহা বিষয়টি নিশ্চিত করেছেন।


তিনি বলেন, মারা যাওয়া শিশুরা ঠান্ডাজনিত জ্বর ও নিউমোনিয়ায় ভুগছিলেন।


উত্তম কুমার সাহা আরও বলেন, ‌হাসপাতালের দোতলার শিশু ওয়ার্ডে গত ১২ জানুয়ারি থেকে জ্বর-সর্দি, কাশি ও নিউমোনিয়ায় আক্রান্ত শিশু রোগী বাড়তে থাকে। ওয়ার্ডে প্রতিদিন গড়ে ৩০ শিশু ভর্তি হচ্ছে। শ্বাস নিতে কষ্ট হচ্ছে অথবা যদি ভালো খেতে না পারে, তাহলে শিশুকে দ্রুত চিকিৎসকের কাছে আনতে হবে।


হাসপাতাল সূত্রে জানা যায়, শিশু ওয়ার্ডে ৪৫ শয্যার বিপরীতে রোগী ভর্তি আছে তিনগুণের বেশি। শয্যা সংকটের কারণে শিশুদের মেঝেতে রেখে চিকিৎসা দেওয়া হচ্ছে। ওয়ার্ড ছাড়াও বহির্বিভাগে চিকিৎসা নিচ্ছে শতাধিক শিশু ও প্রাপ্তবয়স্ক রোগী।


শিশু ওয়ার্ডের ইনচার্জ রুনা আক্তার বলেন, ১২ জানুয়ারি ৩১ শিশু ভর্তি হয়েছিল, এর মধ্যে একজন মারা যায়। ১৩ জানুয়ারি ভর্তি হয়েছিল ৩০ শিশু, মারা যায় এক শিশু। ১৪ জানুয়ারি ৩১ শিশু ভর্তি হয়েছিল, মারা গেছে এক শিশু। ১৫ জানুয়ারি ৩০ শিশু ভর্তি হয়েছিল। ১৬ জানুয়ারি ৩১ শিশু ভর্তি হয়েছিল, মারা গিয়েছিল এক শিশু। ১৭ জানুয়ারি ৩০ শিশু ভর্তি হয়, মারা গেছে এক শিশু।


শীত মৌসুমের শুরু থেকে ঠান্ডাজনিত রোগী বেড়েছে উল্লেখ করে হাসপাতালের পরিচালক ডা. সাইফুল ইসলাম বলেন, রোগীর সংখ্যা স্বাভাবিক সময়ের তুলনায় দ্বিগুণের বেশি। আক্রান্তদের বেশিরভাগই শিশু। জ্বর ও নিউমোনিয়ায় আক্রান্ত তারা। শিশু ওয়ার্ডে শয্যার সংখ্যা অপ্রতুল। এজন্য অধিকাংশ রোগীকে মেঝেতে রেখে চিকিৎসা দিতে হচ্ছে। আমরা শিশু বিভাগে সুযোগ-সুবিধা বাড়ানোর চেষ্টা চালিয়ে যাচ্ছি।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com