মলের সঙ্গে রক্তপাত হতে পারে বড় রোগের লক্ষণ?
প্রকাশ : ০১ ডিসেম্বর ২০২৩, ১২:৩৬
মলের সঙ্গে রক্তপাত হতে পারে বড় রোগের লক্ষণ?
স্বাস্থ্য ডেস্ক
প্রিন্ট অ-অ+

মলের সঙ্গে রক্তপাত হওয়ার বিষয়টির সঙ্গে অনেকেই পরিচিত। তবে কমবেশি সবাই কোষ্ঠকাঠিন্য বা অর্শের সমস্যা ভেবে অবহেলা করেন। অথচ মলের সঙ্গে রক্তপাত ও মলত্যাগের অভ্যাসের পরিবর্তন কোলন ক্যানসারের বা মলাশয়ের ক্যানসারের উপসর্গ হতে পারে।


বৃহদান্ত্রের কোষগুলো অস্বাভাবিক হারে বেড়ে গেলে এই অসুখ বাসা বাঁধে শরীরে। অন্ত্রে দীর্ঘস্থায়ী কোনো মাংসল অংশ বেড়ে যাওয়া এই রোগের অন্যতম লক্ষণ।


অনিয়ন্ত্রিত মদ্যপান, ধূমপান, অস্বাস্থ্যকর খাবার ইত্যাদি কারণে কোলন ক্যানসারের ঝুঁকি বাড়িয়ে তোলে। শুধু বয়ষ্করা নয়, এখন কমবয়সীরাও এই অসুখে আক্রান্ত হচ্ছেন। তবে কিছু উপসর্গ জানা থাকলে রোগের শুরুতেই চিকিৎসা করতে পারবেন ও দ্রুত সুস্থও হয়ে যাবেন।


কোন উপসর্গ দেখলে সতর্ক হবেন?


যদি হঠাৎ মলত্যাগের অভ্যাস বদলে যায়, পর্যাক্রমে ডায়রিয়া বা কোষ্ঠকাঠিন্য শুরু হয়, তখন অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে। এই ক্যানসারের উপসর্গ হিসেবে অনেক সময় মলের সঙ্গে রক্ত বের হতে পারে।


বেশিরভাগ মানুষই যা পাইলস ভেবে ভুল করেন। এছাড়া পেটে অস্বস্তি, ব্যথা, হঠাৎ ওজন কমে যাওয়া, ক্ষুধা কমে যাওয়া, শারীরিক দুর্বলতা ইত্যাদি উপসর্গ দেখা যেতে পারে। খেতে ইচ্ছে না করা, সারাক্ষণ বমি বমি ভাবও কিন্তু কোলনের সমস্যার লক্ষণ হতে পারে।


ঝুঁকি এড়াবেন কীভাবে?


চিকিৎসকদের মতে, স্বাস্থ্যকর খাবার, নিয়মিত শরীরচর্চা, মদ্যপান ও ধূমপানের অভ্যাস ত্যাগ, রেড মিট খাওয়ার উপর নিয়ন্ত্রণ, ঠিক সময় অন্যান্য ক্রনিক অসুখের চিকিৎসা, এসব নিয়মনীতি মেনে চললেই এই রোগের ঝুঁকি কমানো সম্ভব।


একই সঙ্গে প্রতিদিনের খাবারে পর্যাপ্ত টাটকা ফলমূল, শাকসবজি, ওট্স ইত্যাদি পুষ্টিকর খাবার খেতে হবে। কোষ্ঠকাঠিন্যের সমস্যা বাড়াবাড়ি পর্যায় যাওয়ার আগেই চিকিৎসকের সঙ্গে পরামর্শ নিতে হবে।


বিবার্তা/মাসুম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com