নবজাতক ও আঁখির মৃত্যু
সংযুক্তা সাহা দায়ী: সেন্ট্রাল হাসপাতাল
প্রকাশ : ১৯ জুন ২০২৩, ১৮:০৬
সংযুক্তা সাহা দায়ী: সেন্ট্রাল হাসপাতাল
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

রাজধানীর ধানমন্ডির সেন্ট্রাল হাসপাতালে ভুল চিকিৎসায় নবজাতক ও প্রসূতির মৃত্যুর ঘটনায় কর্তৃপক্ষের পাশাপাশি ডা. সংযুক্তা সহাসহ সংশ্লিষ্টদের গাফিলতি ছিল বলে স্বীকার করেছেন হাসপাতালটির সিনিয়র উপপরিচালক ডা. এ টি এম নজরুল ইসলাম।


১৯ জুন, সোমবার দুপুরে সেন্ট্রাল হাসপাতালের সিনিয়র ডেপুটি ডিরেক্টর ডা. এটিএম নজরুল ইসলাম সাংবাদিকদের এ কথা বলেন।


তিনি বলেন, একমাত্র সংযুক্তা সাহার কারণেই এই ঘটনাটি ঘটল। সংযুক্তা সাহাই তো এত বেশি রোগী দেখেন। সংযুক্তা সাহা হাসপাতালে আছেন কী নেই, বিষয়টি যদি শুরুতেই পরিষ্কার করে দেওয়া হতো তাহলে কিন্তু এ বিষয়টি হতো না। রোগী হয়ত আমাদের হাসপাতালের অন্যান্য সিনিয়র কনসালটেন্টের অধীনে ভর্তি হতেন। অথবা অন্য কোনো হাসপাতালে চলে যেতেন।


তিনি আরো বলেন, সংযুক্তা সাহা ওইদিন হাসপাতালে থাকবেন না সেটি তিনি আমাদেরকেও জানাননি। আমরা যদি জানতাম তিনি কর্মস্থলে নেই, তাহলে তার রোগীদের জন্য আমরা বিকল্প চিকিৎসকের ব্যবস্থা রাখতাম। কিন্তু তিনি হাসপাতাল কর্তৃপক্ষকে না জানিয়েই দেশের বাইরে চলে গিয়েছিলেন। সুতরাং এ ঘটনাটি আমরা মনে করি তার জন্যই হয়েছে। এমনকি যারা রোগীদের ইনফরমেশন দিয়েছেন তারা হাসপাতালের স্টাফ নন। তারা সংযুক্তি সাহার পার্সোনাল অ্যাসিস্ট্যান্ট। সুতরাং এর দায় সম্পূর্ণ সংযুক্তি সাহার।


সেন্ট্রাল হসপিটালের এই সিনিয়র ডেপুটি ডিরেক্টর বলেন, নিজেদের প্র্যাকটিস বাড়ানোর লক্ষ্যে যোগাযোগ মাধ্যমকে প্রচারণার হাতিয়ার বানিয়ে রোগী বা তাদের অভিভাবকদের আকর্ষণ করা সম্পূর্ণ অনৈতিক ও মেডিকেল ইথিক্স পরিপন্থি। কিন্তু সংযুক্তা সাহা সেই কাজটি নিয়মিত করেছেন। বিষয়টি আমাদের নজরে আসার পর বাকি সব চিকিৎসকদের এ বিষয়ে হাসপাতালের পক্ষ থেকে নির্দেশনা দেওয়া হয়েছে। পরবর্তী সময়ে যদি কোনো চিকিৎসক এই ধরনের কোনো কার্যকলাপ করেন, তাহলে তাদের বিরুদ্ধে হাসপাতাল কর্তৃপক্ষ ব্যবস্থা নিতে বাধ্য হবে।


ডাক্তার দেখাতে এসে রোগীদেরকে হরহামেশাই অন্যান্য জুনিয়র ডাক্তার দেখিয়ে ফিরতে হয়, এমন অসংখ্য অভিযোগ আপনাদের বিরুদ্ধে আছে। এ প্রসঙ্গে নাজমুল ইসলাম বলেন, এ বিষয়গুলো নিয়ে আমাদের তদন্ত চলছে। যদি আমাদের হাসপাতালে এরকম ঘটনা ঘটে থাকে, নিশ্চয়ই এর পেছনের কারণগুলোও বের হয়ে আসবে।


আঁখির মৃত্যুর পর আপনারা তদন্ত কমিটি গঠন করেছেন, তাহলে আগে কেন করেননি? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আগে তো আমরা এই ধরনের কোনো অভিযোগ পাইনি। আমাদের কাছে যদি অভিযোগ না আসে তাহলে আমরা কীভাবে বলব এরকমটাই হচ্ছে?


হাসপাতালের অপারেশন থিয়েটার খুলে দেওয়ার চেষ্টা চলছে জানিয়ে তিনি আরও বলেন, আমাদের আইসিইউ আজ (সোমবার) সকাল থেকেই খুলে দেওয়া হয়েছে। আমাদের ওটিতেও যথেষ্ট ফ্যাসিলিটি আছে। আমাদের পাঁচটা ওটি একদম মডার্ন ইকুইপমেন্ট দিয়ে তৈরি করা হয়েছে। যেহেতু স্বাস্থ্য অধিদফতর অপারেশন থিয়েটার বন্ধ করেছে, আমরা আশা করছি কয়েকদিনের মধ্যে আবার সেটি চালু করতে পারব। স্বাস্থ্য অধিদফতর চালু করে দিয়ে যাবে।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com