'প্লাস্টিক পরিবেশকে বিপর্যয়ের মুখে ফেলে দিচ্ছে'
প্রকাশ : ০৪ জুন ২০২৩, ২৩:০৯
'প্লাস্টিক পরিবেশকে বিপর্যয়ের মুখে ফেলে দিচ্ছে'
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপমন্ত্রী হাবিবুন নাহার বলেছেন, প্লাস্টিক আমাদের দেশের সুন্দর পরিবেশকে বিপর্যয়ের মুখে ফেলে দিচ্ছে। প্লাস্টিক একাধারে মাটি, পানি ও সমুদ্র দূষিত করছে। প্লাস্টিক পোড়ানোর ফলে বাতাসও দূষিত হচ্ছে, তাই এখন আর আমরা বুক ভরে নিঃশ্বাস নেবার জন্য নির্মল বাতাস পাই না।


৪ জুন, রবিবার স্টামফোর্ড ইউনিভার্সিটি অডিটোরিয়ামে ‘প্লাস্টিক পোড়ানোর ফলে বায়ু দূষণের পরিবেশগত এবং আইনগত প্রেক্ষাপট’ বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।


হাবিবুন নাহার বলেন, শুধু সরকার একা কাজ করে এই দূষণ কমাতে পারবে না। ব্যক্তি পর্যায়ে প্লাস্টিক রিসাইকেল সম্ভব না হলেও আমরা চাইলে প্লাস্টিক রিফিউজ এবং রিইউজ করতে পারি। এতে করে প্লাস্টিক বর্জ্যের পরিমাণ অনেকাংশে কমে যাবে। দেশের নাগরিক হিসেবে সবাইকে সবার অবস্থান থেকে প্লাস্টিক দূষণ কমাতে সচেষ্ট হতে হবে এবং সরকারকে প্লাস্টিক দূষণের জন্য নির্ধারিত আইন প্রয়োগ সহযোগিতা করতে হবে।


বিশেষ অতিথির বক্তব্যে সংসদ সদস্য অ্যাডভোকেট খোদেজা নাসরিন আক্তার হোসেন বলেন, প্লাস্টিক আমাদের নিত্যদিনের অতি প্রয়োজনীয় সঙ্গী হয়ে দাঁড়িয়েছে। আমরা চাইলেই খুব সহজে এর ব্যবহার বন্ধ করে দিতে পারব না। প্লাস্টিকের ব্যবহার বন্ধের পূর্বে এর বিকল্প উদ্ভাবন করতে হবে এবং সবাইকে প্লাস্টিকের বিকল্প পণ্যকে স্বতঃস্ফূর্তভাবে ব্যবহার করতে হবে।


বায়ুমণ্ডলীয় দূষণ অধ্যয়ন কেন্দ্র (ক্যাপস), বারসিক-এর যৌথ আয়োজনে এবং বাংলাদেশ প্রকৃতি সংরক্ষণ জোট (বিএনসিএ), পরিবেশ উদ্যোগ ও সিপিআরডির সহযোগিতায় স্টামফোর্ড ইউনিভার্সিটি বাংলাদেশে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।


অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ক্যাপসের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান অধ্যাপক ড. আহমদ কামরুজ্জমান মজুমদার, বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) সাধারণ সম্পাদক শরিফ জামিল, বাংলাদেশ প্লাস্টিক দ্রব্য প্রস্ততকারক ও রফতানিকারক অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট শামীম আহমেদ, বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা (রসায়ন) ড. এম সফিউর রহমান, সিপিআরডির প্রধান নির্বাহী মো. শামসুদ্দোহা, বারসিক এর সমন্বয়কারী মো. জাহাঙ্গীর আলম, বিএনসিএ এর সদস্য আব্দুল ওহাব, পরিবেশ উদ্যোগ এর গবেষণা সমন্বয়ক মো. নাছির আহম্মেদ পাটোয়ারী এবং জলবায়ু কর্মী সোহানুর রহমানসহ অন্যান্য পরিবেশবাদী সংস্থার সদস্যরা।


বিবার্তা/রিয়াদ/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com