তাপপ্রবাহে বাড়ছে হিট স্ট্রোকের শঙ্কা, সতর্ক হওয়ার পরামর্শ
প্রকাশ : ১৩ এপ্রিল ২০২৩, ১০:০০
তাপপ্রবাহে বাড়ছে হিট স্ট্রোকের শঙ্কা, সতর্ক হওয়ার পরামর্শ
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

চৈত্রের শেষে তাপপ্রবাহে পুড়ছে পুরো দেশ। চলমান তাপপ্রবাহে দেখা দিয়েছে হিট স্ট্রোকের শঙ্কা। অবজ্ঞা করলে হতে পারে মৃত্যুও। তাইতো বাড়তি তাপমাত্রায় সতর্ক হওয়ার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা।


গেল কয়েকদিন হলো ক্রমেই যেনো বাড়ছে তাপমাত্রা। এরই মধ্যে তাপমাত্রা প্রায় চল্লিশ ছুঁই ছুঁই। আবহাওয়া অধিদফতরের পূর্বাভাস বলছে, এ দফায় ৪১ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে যাবে তাপমাত্রা।


এই পোড়া রোদে যারা বাইরে বের হচ্ছেন তারাই জানেন চৈত্রের কি দহন। এমন পরিস্থিতি তৈরি করছে হিট স্ট্রোকের শঙ্কা। যা থেকে রোগীর মুত্যুপর্যন্তও হতে পারে। তা হলে স্বাভাবিকভাবেই প্রশ্ন জাগে হিট স্ট্রোকের লক্ষণ কী?


হিট স্ট্রোকের রোগী হঠাৎ করেই অজ্ঞান হতে পারে। বিশেষজ্ঞ চিকিৎসকরা বলছেন, হালকা মাথাব্যথা, মাথা ঘোরা, মাথা হালকা অনুভব করা। এছাড়া হতে পারে খিঁচুনি, ঘন ঘন শ্বাসপ্রশ্বাস, বমিভাব কিংবা বমি হওয়া, রোগী অসংলগ্ন আচরণ করা।
মেডিসিন ও নিউরোলজি বিশেষজ্ঞ ডা. মুহাম্মদ নাজমুল আলম বলেন, হিট স্ট্রোকের রোগীর যেকোনো স্বাভাবিক সিদ্ধান্ত নেয়ার ক্ষমতা কমে যাবে। সেই সঙ্গে প্রচণ্ড গরমে হার্ট রেট কমে গিয়ে ব্রেনে রক্ত সঞ্চালন কমে গিয়ে রোগী অজ্ঞান হতে পারে।
সেক্ষেত্রে এই পরিস্থিতিতে যতটা সম্ভব এড়িয়ে চলতে হবে বাহিরে যাওয়া। এমন উপসর্গ দেখা দিলে পর্যাপ্ত বাতাস আছে এমন ঠান্ডা ও ছায়াযুক্ত স্থানে যেতে হবে। গোসল করা আদৌ সম্ভব না হলে ঠান্ডা পানি দিয়ে গা মুছে নিতে হবে। পড়তে হবে ঢিলেঢালা পোশাক। ধীরে ধীরে পান করতে হবে মৃদু ঠান্ডা পনি। তবে খিঁচুনি দেখা দিলে দ্রুত হাসপাতালে নিতে হবে। বেশি বেশি পানি ও তরল খাবার গ্রহণের পাশাপাশি খেতে হবে সহজপাচ্য খাবার, বলেন তিনি।
মেডিসিন বিশেষজ্ঞ ডা. মোস্তফা কামাল রউফ বলেন, শাকসবজি, ফল ও দই-চিড়া খেতে হবে। আর অবশ্যই রোদ যাতে কম লাগে সেজন্য ছাতা ব্যবহার করতে হবে। বেশি বেশি পানি পান করতে হবে।


শিশু, বৃদ্ধ ও যারা দীর্ঘমেয়াদী রোগে ভুগছেন এমন ব্যক্তিরা এই গরমে বেশি রয়েছেন হিট স্ট্রোকের ঝুঁকিতে।


বিবার্তা/মাসুম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com