ডেঙ্গু আক্রান্ত হয়ে আরও ১৬ জন হাসপাতালে ভর্তি
প্রকাশ : ০২ মার্চ ২০২৩, ১৮:২৮
ডেঙ্গু  আক্রান্ত হয়ে আরও ১৬ জন হাসপাতালে ভর্তি
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

সারাদেশে এডিস মশাবাহিত রোগ ডেঙ্গুতে আক্রান্ত হয়ে আরও ১৬ জন হাসপাতালে ভর্তি হয়েছেন। এ নিয়ে বর্তমানে মোট ৩৯ ডেঙ্গু রোগী বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন আছেন। তবে এই সময় নতুন করে কারও প্রাণহানির ঘটনা ঘটেনি। ফলে চলতি বছরে ডেঙ্গুতে মোট মৃতের সংখ্যা ৯ জনেই স্থির আছে।


২ মার্চ, বৃহস্পতিবার স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের ইনচার্জ ডা. মো. জাহিদুল ইসলাম স্বাক্ষরিত ডেঙ্গুবিষয়ক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।


প্রতিবেদনে বলা হয়, ১ মার্চ বুধবার সকাল ৮টা থেকে বৃহস্পতিবার একই সময়ের মধ্যে সারাদেশে নতুন করে আরও ১৬ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। নতুন ভর্তি হওয়া রোগীদের মধ্যে ছয়জন রাজধানী ঢাকায় এবং ১০ জন ঢাকার বাইরে বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন।


দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে নতুনদের নিয়ে বর্তমানে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে সর্বমোট ৩৯ জন ভর্তি রয়েছেন। তাদের মধ্যে ঢাকার ৫৩টি ডেঙ্গু ডেডিকেটেড হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন ১৮ জন। আর ঢাকার বাইরে চিকিৎসাধীন ২১ জন।


স্বাস্থ্য অধিদফতরের তথ্যমতে— চলতি বছরের প্রথম দিন (১ জানুয়ারি) থেকে ১ মার্চ পর্যন্ত ৭৫১ জন হাসপাতালে ভর্তি হয়েছেন। এর মধ্যে ৭০৩ জন সুস্থ হয়ে ছাড়পত্র নিয়েছেন। আর চলতি বছর এডিস মশাবাহিত রোগটিতে এখন পর্যন্ত নয়জন মারা গেছেন।


প্রতিবছর বর্ষাকালে রাজধানীসহ দেশের বিভিন্ন শহরে ডেঙ্গুর প্রকোপ দেখা দেয়। ২০১৯ সালে দেশব্যাপী ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়েছিলেন ১ লাখ ১ হাজার ৩৫৪ জন। ওই সময়ে চিকিৎসক-স্বাস্থ্যকর্মীসহ প্রায় ৩০০ জনের মৃত্যু হয়েছিল।


২০২০ সালে করোনা মহামারিকালে ডেঙ্গুর সংক্রমণ তেমনটা দেখা না গেলেও ২০২১ সালে সারাদেশে মশাবাহিত এই জ্বরে আক্রান্ত হন ২৮ হাজার ৪২৯ জন। একই বছর ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ১০৫ জনের মৃত্যু হয়েছিল। সর্বশেষ ২০২২ সালে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন মোট ৬২ হাজার ৩৮২ জন। ওই বছর ডেঙ্গুতে মারা গেছেন ২৮১ জন।


বিবার্তা/রিয়াদ/এমএ


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com