বাংলাদেশ জন্মের আত্মচিৎকার ‘জয়বাংলা’
প্রকাশ : ১৬ ডিসেম্বর ২০১৯, ১০:৫০
বাংলাদেশ জন্মের আত্মচিৎকার ‘জয়বাংলা’
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

যারা চিৎকার করে অন্তর থেকে ‘জয় বাংলা’ স্লোগানটি কখনো উচ্চারণ করেনি; তাদের অন্তরে বাংলাদেশও কখনো ঠাঁই নেয়নি।


‘জয় বাংলা’ স্লোগানটি তথাকথিত পলিটিক্যাল কোনো স্লোগান নয়। বাংলাদেশ জন্মের আত্মচিৎকার হচ্ছে এই স্লোগান। আমাদের মুক্তির স্লোগান। আমাদের স্বাধীনতার স্লোগান। এই স্লোগানটি আমাদের মুক্তির প্রধান (মহান) অস্ত্র। জয় বাংলা স্লোগান হচ্ছে একটি দর্শন। বাংলাদেশ জন্মের প্রকাশ্য ও নেপথ্য-কারিগর জাতির জনক বঙ্গবন্ধু ও বাংলাদেশ আওয়ামী লীগ। বাংলাদেশ আওয়ামী লীগ আমাদের এই মুক্তির স্লোগানকে দুর্দিনে-সুদিনে সবসময় পরম মমতায় আগলে রেখেছিল, রেখেছে, রাখবেও; যেটি আজ আমাদের জাতীয় স্লোগান।


তাই, এই স্লোগানটি এখন আমাদের মহৎ বিজয়ের স্লোগান, মহৎ অর্জনের স্লোগান; সংকট উত্তরণের স্লোগান, সংশয় দূর করবার স্লোগান, জীবন-সংগ্রামে জয়ী হবার স্লোগান।


১৯৭৫ থেকে ১৯৯৬ সাল; দীর্ঘ এই একুশ বছর, ওই পাকিস্তানি প্রেতাত্মারা বাঙালির টুটি চেপে ধরেছিল; জয় বাংলা স্লোগান যাতে বাঙালির মুখ থেকে উচ্চারিত না হয়। কিন্তু জয় বাংলা স্লোগান-স্রোতের প্রবাহমানতাকে রুধবে সাধ্য কার? বঙ্গবন্ধুর আদর্শের সৈনিকরা বাংলাদেশের সেই চরম দুর্দিনে সেই ‘জয় বাংলা’র স্লোগান উচ্চারণ করেই দেশের দুর্দিন দূর করেছিল। আবারো সমস্বরে উচ্চারিত হতে থাকলো বাংলার আবাল-বৃদ্ধ-বণিতার কণ্ঠে: জয় বাংলা।


আজও জয় বাংলা,
আগামীতেও জয় বাংলা,
অনন্তকাল ধরেই চলবে জয় বাংলা, জয় বঙ্গবন্ধু।


জয়দেব নন্দীর ফেসবুক থেকে...


বিবার্তা/জহির

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com