‘করদাতার সংখ্যা কোটিতে উন্নীত করা হবে’
প্রকাশ : ০৬ জুলাই ২০১৯, ২২:২২
‘করদাতার সংখ্যা কোটিতে উন্নীত করা হবে’
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

আগামী ২ বছরের মধ্যে দেশে করদাতার সংখ্যা ১ কোটিতে উন্নীত করা হবে বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূইয়া।


তিনি বলেন, আমাদের মোট জনসংখ্যার মাত্র ১ শতাংশ কর দেন। তাই করদাতা বাড়ানোর বিকল্প নেই। আগামী ২ বছরের মধ্যে করদাতার সংখ্যা ১ কোটিতে উন্নীত করা হবে। ইতোমধ্যে আমরা সেই কাজ শুরু করেছি। কর জরিপ শুরু হয়েছে, পাশাপাশি কর অফিস ও জনবল বাড়ানো হবে।


শনিবার রাজধানীর ঢাকা ক্লাবে স্যামসন এইচ চৌধুরী সেন্টারে ‘অর্থবিল, ২০১৯ ও জাতীয় বাজেট ২০১৯-২০ এবং নতুন ভ্যাট নীতি ও এর বাস্তবায়ন পদ্ধতি’ বিষয়ক এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব একথা বলেন।


ইন্সটিটিউট অব চাটার্ড সেক্রেটারিস অব বাংলাদেশ (আইসিএসবি) সেমিনারের আয়োজন করে।


আইসিএসবির কাউন্সিল সদস্য মোহাম্মদ আসাদ উল্লাহর সভাপতিত্বে অনুষ্ঠানে এনবিআর সদস্য (আয়কর নীতি) কানন কুমার রায় ও সদস্য (মূসক নীতি) ড. আব্দুল মান্নান সিকদার, আইসিএসবি সভাপতি মোহাম্মদ সানাউল্লাহ বক্তব্য রাখেন।


সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বহুজাতিক কোম্পানী ব্রিটিশ আমেরিকান টোব্যাকোর পাবলিক এ্যাফেয়ার্স এবং কোম্পানী বিভাগের প্রধান মো. আজিজুর রহমান।


চলতি অর্থবছরের বাজেটকে ব্যবসা ও বিনিয়োগবান্ধব অভিহিত করে এনবিআর চেয়ারম্যান বলেন, ‘এবারের বাজেটকে আমরা ব্যবসা ও বিনিয়োগবান্ধব করেছি।এর জন্য কিছু ক্ষেত্রে প্রোটেকশন দেয়া হয়েছে। কারণ ব্যবসা ও বিনিয়োগ সম্প্রসারণ না হলে আমাদের প্রবৃদ্ধি বাড়বে না। পাশাপাশি ব্যবসা ও বিনিয়োগ বাড়ার কারণে রাজস্ব আয়ও বেড়ে যাবে।’


নতুন ভ্যাট আইন প্রসঙ্গে তিনি বলেন, এই আইন বাস্তবায়নের ক্ষেত্রে কোনো সমস্যা তৈরি হলে, ব্যবসায়ীদের সঙ্গে বসে আমরা তার সমাধান করব। ব্যবসায়ীরা যেন ভ্যাট ফাঁকি না দিতে পারেন, এজন্য ভ্যাট কর্মকর্তাদের সতর্ক থাকতে হবে বলে তিনি মন্তব্য করেন।


বিবার্তা/জাহিদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

বি-৮, ইউরেকা হোমস, ২/এফ/১, 

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanationa[email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com