সময় বাড়লো আমদানি মূল্য পরিশোধের
প্রকাশ : ১৪ ডিসেম্বর ২০২৩, ১৯:২১
সময় বাড়লো আমদানি মূল্য পরিশোধের
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

আমদানি পণ্যর মূল্য পরিশোধের সময় বাড়িয়ে আগামী জুন পর্যন্ত করেছে আর্থিক খাতের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ ব্যাংক। তবে রফতানি উন্নয়ন তহবিল (ইডিএফ) থেকে নেয়া ঋণে আমদানি মূল্য পরিশোধে এই সুযোগটি থাকবে না।


১৪ ডিসেম্বর, বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে। প্রজ্ঞাপনটি দেশে কার্যরত সব তফসিলি ব্যাংকে কাছে পাঠানো হয়েছে।


প্রজ্ঞাপনে বলা হয়, চলতি বছরের ২৬ জুন একটি প্রজ্ঞানের মাধ্যমে শিল্পের কাঁচামাল, ব্যাক টু ব্যাক এলসির মাধ্যমে আমদানি, কৃষি উপকরণ ও রাসায়নিক সার আমদানির মেয়াদ ১৮০ দিনের পরিবর্তে ৩৬০ দিন করা হয়েছে। ওই সময়ে পণ্যের আমদানি মূল্য পরিশোধে ব্যবসায়ীদের ৩১ ডিসেম্বর পর্যন্ত সময় দেয়া হয়েছিল। নতুন প্রজ্ঞাপনে তা বাড়িয়ে ২০২৪ সালের ৩০ জুন পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে। তবে, রফতানি উন্নয়ন তহবিল থেকে ঋণের বিপরীতে আমদানিতে নতুন এ সুযোগটি থাকবে না।


বৈদেশিক মুদ্রার রিজার্ভ সংকট দেখা দেয়ায় বাকিতে পণ্য আনার সুবিধাটি আরও উন্মুক্ত করল বাংলাদেশ ব্যাংক। দেরিতে অর্থ পরিশোধ করায় বিনিময় হার বিবেচনায় নিলে অর্থ পরিশোধের সময় ডলারের মূল্য আরও চড়া হলে সেখানেও বাড়তি দামে কিনতে হবে আমদানিকারকদের।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com